ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১

শিক্ষকদের জরুরি করোনা টিকা দেয়ার প্রয়োজনীয়তা জানাল ইউনিসেফ

বিডিশিক্ষা অনলাইন ডেস্ক

২০২০-১২-১৫ ২৩:৫৮:৩২ /

সরাসরি করোনা সংক্রমণ রোধে কর্মরত ব্যক্তি ও চিকিৎসা কর্মীদের করোনা টিকা দেয়ার পরই জরুরি ভাবে শিক্ষকদের করোনা টিকা দেওয়া উচিত বলে, পরামর্শ দিলো ইউনিসেফ। সেটা করতে হবে, তাও বিস্তারিত জানিয়েছে সংস্থাটি।

ইউনিসেফের পক্ষ থেকে বলা হয়েছে, করোনা সংক্রমণ এর বিস্তার রোধে এখন স্কুল বন্ধ রয়েছে। এক বার যদি শিক্ষকদের টিকা দেয়া হলে তাঁরা পড়াতে যেতে পারবেন। সে ক্ষেত্রে তাঁদের আর করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকবে না। স্কুলে পঠনপাঠন শুরু করা যাবে নির্বিঘ্নে। শিক্ষকরাও নির্ভয়ে শ্রেণি কার্য্যক্রম চালিয়ে যেতে পারবেন।

সংস্থাটি আশঙ্কা প্রকাশ করে বলেছে, শিশুরা স্কুলের থেকে যত বেশি সময় দূরে থাকবে, ততই লাফিয়ে লাফিয়ে বাড়বে ঝরে পড়ার সংখ্যা। আর সেই সংখ্যা নিয়ন্ত্রণে রাখার একমাত্র উপায়, স্কুল শুরু করা। সেই পথে না হাঁটলে শিক্ষাক্ষেত্রে বড় প্রভাব পড়তে পারে বলে মত প্রকাশ করেছেন ইউনিসেফের প্রধান কার্যনির্বাহী হেনরিয়েটা ফোর।

তিনি জানান, ‘‘খুবই কঠিন আপাতত এই সিদ্ধান্ত নেওয়া, কিন্তু একটা কোনও উপায় বের করতেই হবে। পরবর্তী প্রজন্মের কাছে আগামী দিনগুলো যাতে সুন্দর হয়, তার নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আমাদেরই। আর পরবর্তী প্রজন্মকে যাঁরা গড়ে তুলবেন, তাঁদের নিরাপত্তা দিয়েই কাজটা শুরু করতে হবে। সেই কারণেই আমাদের সিদ্ধান্ত নেওয়া দরকার।’’

আশঙ্কা প্রকাশ করে ফোর আরও দাবি করেন, করোনা সংক্রমণের প্রভাবে বিশ্বব্যাপী শিশুশিক্ষায় ব্যাপক প্রভাব পড়েছে। শিক্ষকদের যদি স্কুলে ফেরত আনা যায়, তা হলে সেই পরিস্থিতির উন্নতিতে হয়তো কিছু করা যাবে।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা।

বিডি-শিক্ষা//আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

করোনার বিধি ভঙ্গ করায় নরওয়ের প্রধানমন্ত্রীকে জরিমানা করলো পুলিশ

করোনার বিধি ভঙ্গ করায় নরওয়ের প্রধানমন্ত্রীকে জরিমানা করলো পুলিশ

সংক্রমণ বাড়ায় ভারতে আবার লকডাউন!

সংক্রমণ বাড়ায় ভারতে আবার লকডাউন!

নামোল্লেখ না করেই নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানালেন ট্রাম্প

নামোল্লেখ না করেই নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানালেন ট্রাম্প