ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১

১১ বছরের কম বয়সীরাও ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে

অনলাইন ডেস্ক

২০২০-১২-৩০ ২১:২৫:৪২ /


৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিতে বয়সের সময়সীমা নির্ধারণ করে ২০১৭ সালের ১৫ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দিয়েছিল তা স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে আরও এক সপ্তাহ সময় বাড়িয়ে আদেশ দিয়েছেন আদালত।

বয়সের সময়সীমার কারণে নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়া এক শিক্ষার্থীর বাবার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ  দেন। 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক, আইনুন নাহার সিদ্দিকা ও ব্যারিস্টার মঞ্জুর এলাহী পরাগ। পরে ব্যারিস্টার মঞ্জুর এলাহী পরাগ বলেন, ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দেয় সরকার। সে অনুসারে মুন্সীগঞ্জের এক শিক্ষার্থীর বাবা মিজানুর রহমান অনলাইনে ৬ষ্ঠ শ্রেণিতে আবেদন করতে যান। কিন্তু বয়স ক্যাটাগরিতে তার আবেদন সফটওয়্যার নিচ্ছে না। কারণ ২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তি নীতিমালায় বলা হয়- প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স হতে হবে ৬+।  সেটি ধরে অনলাইন সফটওয়্যারে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ধরা হয়েছে ১১+। কিন্তু ওই শিক্ষার্থীর জন্ম তারিখ হল ২০১১ সালের ৩০ জুলাই। এদিকে সরকারের অপর একটি আদেশে বলা হয়েছে, এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার জন্য অন্তত ১৪ বছর বয়স হতে হবে। 

তিনি আরও বলেন, আদালত শুনানি নিয়ে ২০১৭ সালের ভর্তির নীতিমালায় বয়সের সীমা ৬ষ্ঠ শ্রেণির ক্ষেত্রে স্থগিত করে রুল জারি করেছেন। একইসঙ্গে ৬ষ্ঠ শ্রেণির ভর্তিতে আবেদনের জন্য আরও সাতদিন সময় বাড়িয়ে আদেশ দিয়েছেন। এখন ১১ বছরের কম বয়সীরা আবেদন করতে পারবে।

বিডি-শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

বর্তমান বিকল্প পদ্ধতির শিক্ষাদান সম্পর্কে যা জানালেন শিক্ষাসচিব

বর্তমান বিকল্প পদ্ধতির শিক্ষাদান সম্পর্কে যা জানালেন শিক্ষাসচিব

মাধ্যমিকের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ, থাকবে না বাড়ির কাজ

মাধ্যমিকের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ, থাকবে না বাড়ির কাজ

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের যুক্ত করতে নতুন নির্দেশনা

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের যুক্ত করতে নতুন নির্দেশনা