ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১

জাতীয়করণকৃত শিক্ষকদের টাইমস্কেলের রিট খারিজ

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-০২-২৮ ১৩:১১:১৩ /

দেশের ২০১৩-২০১৪ সালে জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেল সুবিধা ফেরত দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র নিয়ে রুল খারিজ করে রায় দিয়েছেন হাইকোর্ট।

আজ রবিবার (২৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।গত ২৫ ফেব্রুয়ারি ২০১৩-২০১৪ সালে জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেলের সুবিধা ফেরত দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র নিয়ে দায়ের করা রিটের শুনানিতে জারি করা রুলের শুনানি শেষ হয়। পরে এ বিষয়ে রায় ঘোষণার জন্য আজ দিন ধার্য করেন হাইকোর্ট।

গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) হাইকোর্টে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।এর আগে গত ১৩ জানুয়ারি সারাদেশের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেল সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের চিঠির বিষয়ে দায়ের করা রিট মামলা তিন সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করার জন্য হাইকোর্টকে নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তারই ধারাবাহিকতায় এই রুলের শুনানি অনুষ্ঠিত হয়।

এর আগে জাতীয়করণকৃত ৪৮ হাজার ৭২০ জন শিক্ষককে টাইম স্কেলের এ সুবিধা দেয়া হয়েছিল।এ বিষয়ে ব্যারিস্টার মোকছেদুল ইসলাম বলেন, গত বছরের ১২ আগস্ট বেসরকারি থেকে সরকারি হওয়া প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেল সুবিধা ফেরত দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। এর বৈধতা চ্যালেঞ্জ করে সংক্ষুব্ধ শিক্ষকরা রিট করেন। তখন হাইকোর্ট বিভাগ পরিপত্র স্থগিত করে রুল জারি করেন।

এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। ১৩ সেপ্টেম্বর চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। পরে স্থগিতাদেশ তুলে দিতে শিক্ষকরা আপিল বিভাগে আবেদন করেন। এরপর গত ১৩ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তিন সপ্তাহের মধ্যে হাইকোর্ট বিভাগে রিট মামলাটি নিষ্পত্তি করতে বলেন।সে অনুসারে গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) উক্ত বেঞ্চে এ রুলের ওপর শুনানি শেষ হয়। হাইকোর্ট এ বিষয়ে আজ রিট খারিজ সংক্রান্ত এ আদেশ দেন।একই বিষয়ে আদালত রিটকারিদের প্রশাসনিক ট্রাইবুনালে আবেদন করার জন্য বলেছেন।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

রাজাপুর উপজেলা শিক্ষা অফিসে ডেপুটেশনকৃত শিক্ষক নুরনবীর বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ

রাজাপুর উপজেলা শিক্ষা অফিসে ডেপুটেশনকৃত শিক্ষক নুরনবীর বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ

জনপ্রশাসনমন্ত্রী মহোদয়ের সাথে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির ভার্চুয়াল মতবিনিময়

জনপ্রশাসনমন্ত্রী মহোদয়ের সাথে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির ভার্চুয়াল মতবিনিময়

প্রাথমিকে অনলাইন বদলি শুরুর আগে আবেদনকৃত শিক্ষকদের বদলির সুযোগ চাই

প্রাথমিকে অনলাইন বদলি শুরুর আগে আবেদনকৃত শিক্ষকদের বদলির সুযোগ চাই