ঢাকা, রবিবার, ১১ এপ্রিল ২০২১

আবারও লকডাউনের ঘোষণা আসছে

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-০৪-০৩ ১২:৪৮:৩৯ /

ফাইল ছবি
দেশে কোভিড-১৯ সংক্রমণ আশংকাজনকভাবে বেড়ে যাওয়াও আবারও স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করে লকডাউনে যাচ্ছে পুরো দেশ।

আগামী সোমবার (৫ এপ্রিল) হতে দেশব্যাপি এ লকডাউনের ঘোষণা দেয়া হতে পারে। আজ শনিবার (৩ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

গণমাধ্যমকে তিনি জানান, করোনার সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আগামী সোমবার ৫ এপ্রিল থেকে সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।

বিগত কিছুদিন যাবৎ দেশে লাগামহীন হারে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। প্রথমটির তুলনায় দ্বিতীয় ঢেউ তুলনামূলক ভয়াবহরূপে আবির্ভূত হয়েছে।

পরিস্থিতি বিবেচনা করে কারণে সরকার এ সিদ্ধান্ত নিচ্ছে। গত কয়েক দিন ধরেই প্রতিদিন ছয় হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। গতকাল শুক্রবার একদিনে শনাক্ত সাত হাজারের কাছাকাছি পৌঁছায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ইতোমধ্যে বন্ধ করা হয়েছে দেশের বিভিন্ন স্থানের পর্যটন কেন্দ্র। বাতিল করা হচ্ছে হোটেল-মোটেলে আগাম নেয়া বুকিং। পাশাপাশি নতুন বুকিংও বন্ধ ঘোষণা করা হয়েছে।

কোথাও সন্ধ্যার পর জনগণের চলাচল সীমিত করা হয়েছে। আবার কোথাও ওষুধ এবং কাঁচামালের দোকান ও বাজার বাদে অন্য ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব নির্দেশনার প্রায় সবই স্থানীয় প্রশাসনের কাছ থেকে এসেছে। বৃহস্পতিবার থেকে এ নিষেধাজ্ঞা থাকবে মধ্য এপ্রিল পর্যন্ত।

সরকারের এ সিদ্ধান্ত অমান্য করলে কঠোর আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও আছে। এর আগে গত বছর ২৬ মার্চ থেকে দেশের পর্যটন কেন্দ্রসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রথমে লকডাউনের আওতায় ছিল। পরে লকডাউন উঠে গেলেও অনেক প্রতিষ্ঠান প্রায় ৫ মাস বন্ধ ছিল। করোনা মহামারির এ ভয়াবহ সংক্রমণ রক্ষায় সকলকে সচেতনতার সাথে স্বাস্থ্যবিধি অনুসরণে ইতিমধ্যেই ব্যাপকভাবে স্থানীয় প্রশাসনের মাধ্যমে প্রচারণা চালাচ্ছে সরকার।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে দুটি স্থান থেকে করোনাভাইরাসের সংক্রমণ  সবচেয়ে বেশি ছড়াচ্ছে

যে দুটি স্থান থেকে করোনাভাইরাসের সংক্রমণ সবচেয়ে বেশি ছড়াচ্ছে

২০০ আইসিইউসহ দুই হাজারের বেশি শয্যা বাড়ানো হচ্ছে

২০০ আইসিইউসহ দুই হাজারের বেশি শয্যা বাড়ানো হচ্ছে

লকডাউনে ব্যাংক লেনদেন চলবে আড়াই ঘণ্টা

লকডাউনে ব্যাংক লেনদেন চলবে আড়াই ঘণ্টা