ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১

মিয়ানমারে কী ঘটছে!

অনলাইন ডেস্ক

২০২১-০৫-২৫ ০০:০০:৪১ /

অং সান সুচি


মিয়ানমারে গত ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানে ক্ষমতা হারানোর পর আজ সোমবার প্রথমবারের মত আদালতে হাজির হলেন অং সান সুচি। রাজধানী নেপিডোতে ওই শুনানি দ্রুত স্থগিত করা হয়।

অং সান সুচির বিরুদ্ধে রাষ্ট্রীয় নিরাপত্তা আইন লঙ্ঘনসহ  অনেকগুলো অভিযোগ দায়ের করা হয়েছে। আজ প্রথমবার শুনানির আগে তাকে তার আইনজীবীদের সাথে সাক্ষাতের সুযোগ দেওয়া হয়।

সাক্ষাতের সময় তিনি আইনজীবীদের বলেন, জনগণ যতদিন চাইবে তার রাজনৈতিক দলের অস্তিত্ব ততদিন থাকবে। সামরিক সরকার অং সান সুচির দল ভেঙ্গে দেওয়ার হুমকি দিয়েছে।ক্ষমতাচ্যুত হওয়ার পর গত ১৬ সপ্তাহ ধরে তিনি গৃহবন্দী অবস্থায় আছেন।

মিয়ানমারের সামরিক বাহিনী অং সান সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির বিরুদ্ধে গত বছরের নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছে। তবে স্বাধীন নির্বাচন পর্যবেক্ষকদের মতে এই নির্বাচন মোটামুটি অবাধ এবং নিরপেক্ষ ছিল। অং সান সুচির বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে মনে করা হয়।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর  গণতন্ত্র-পন্থীদের আন্দোলন সেনাবাহিনী নিষ্ঠুরভাবে দমন করছে। একটি পর্যবেক্ষক গোষ্ঠী এএপিপি'র হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত কমপক্ষে  ৮০০ লোক নিহত হয়েছে এবং বন্দী করা হয়েছে আরও প্রায় চার হাজার।

অং সান সুচির বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের মধ্যে রয়েছে বেআইনিভাবে ওয়্যারলেস রেডিও আমদানি এবং করোনাভাইরাসের নিয়ম ভঙ্গ করা। শুনানি স্থগিত হওয়ার আগে তাকে সোমবার আইনজীবীদের সঙ্গে ৩০ মিনিট কথা বলার সুযোগ দেয়া হয়।

তাঁর আইনজীবীরা জানিয়েছেন, তিনি সুস্থ আছেন বলেই মনে হয়েছে, তবে গৃহবন্দী অবস্থায় তিনি গণমাধ্যমের কোনো খবর পাচ্ছেন না। দেশের ভেতর কী হচ্ছে, সেটা নিয়েও তিনি খুব কমই জানেন।তার আইনজীবী জানান, তিনি দেশবাসীর সুস্বাস্থ্য কামনা করেছেন।

সামরিক বাহিনী যে তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি ভেঙ্গে দেয়ার হুমকি দিচ্ছে, সেটি নিয়েও তিনি কথা বলেছেন।

তার আইনজীবী আরো জানান, অং সান সুচি বলেছেন, ‘আমাদের দল জনগণের মাঝ থেকে গড়ে উঠেছে, কাজেই যতদিন মানুষ এটি সমর্থন করবে, ততদিন এই দল টিকে থাকবে।সূত্রঃ বিবিসি বাংলা ’
বিডি-শিক্ষা-এফএ

বাংলাদেশে শিক্ষা পত্রিকার সব খবর জানতে ভিজিট করুন bd-shikkha.com

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

তিমির পেটে গিয়েও যেভাবে জীবিত বেরিয়ে এলেন তিনি

তিমির পেটে গিয়েও যেভাবে জীবিত বেরিয়ে এলেন তিনি

বাংলাদেশকে টিকা দেবার বিষয়ে যা জানালো ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশকে টিকা দেবার বিষয়ে যা জানালো ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়

করোনার ভারতীয় একটি প্রজাতির জন্য উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার ভারতীয় একটি প্রজাতির জন্য উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা