ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১

যে পদ্ধতিতে প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি দেওয়া হবে

অনলাইন ডেস্ক

২০২১-০৬-০৯ ১৬:৩৩:৪৫ /


দীর্ঘদিন যাবৎ প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদোন্নতি নেই।সময়মত পদোন্নতি না পেয়ে শিক্ষকরা হতাশায় ভোগছেন।এবার দ্রুত পদোন্নতির উদ্যোগ নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদোন্নতি দেওয়া হবে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠ তালিকা যাচাই-বাছাই করে  পিএসসিতে পাঠাবে। পিএসসি সুপারিশ করলে অধিদপ্তর পদোন্নতির আদেশ জারি করবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘আমরা সম্মিলিত জ্যেষ্ঠ তালিকা যাচাই-বাছাই করে পদোন্নতির জন্য তালিকা পাঠাবো পিএসসিতে। পিএসসি যাচাই-বাছাই করে প্রধান শিক্ষক পদে সুপারিশ করবে। পিএসসি সুপারিশ করলে আমরা পদোন্নতির আদেশ জারি করবো।’

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে আরো জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে অনুমোদন দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এরপর দুই দফা সহকারী শিক্ষকদের সম্মিলিত জ্যেষ্ঠ তালিকা তৈরির নির্দেশ দেয় প্রাথমিক শিক্ষা অধিদফতর। সর্বশেষ জেলা ও উপজেলা/থানা প্রাথমিক শিক্ষা অফিসারদের তালিকা তৈরি করে ই-মেইলে পাঠানোর নির্দেশ দেওয়া হয় গত ২৭ মে।  দ্রুত পদোন্নতি দিতে উদ্যোগ নিয়েছে অধিদফতর।

চাকরি সন্তোষজনক, বিভাগীয় মামলা না থাকলে এবং এসিআরে (বার্ষিক গোপনীয় অনুবেদন) বিরূপ মন্তব্য না থাকলে তারা পদোন্নতির যোগ্য বিবেচিত হবেন। সম্মিলিত জ্যেষ্ঠ তালিকা ধরে এই যাচাই-বাছাই করে অধিদপ্তর থেকে তালিকা পাঠানো হবে পিএসসিতে। সেই সুপারিশ অনুযায়ী পিএসসি সহকারী শিক্ষকদের যাচাই-বাছাই করে সুপারিশ করবে প্রধান শিক্ষক পদে পদোন্নতির জন্য। পিএসসির সুপারিশ পাওয়ার পর সহকারী শিক্ষকদের পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণির হওয়ায় পিএসসির সুপারিশ প্রয়োজন হবে।তবে পিএসসি কোন পরীক্ষা নেবে না। মৌখিক পরীক্ষা নেওয়ারও প্রয়োজন হবে না।শুধুমাত্র অধিদপ্তরের তালিকা যাচাই-বাছাই করে দেখবে পিএসসি।

বিডি-শিক্ষা /এফএ

বাংলাদেশ শিক্ষার সব খবর পেতে ভিজিট করুন bd-shikkha.com

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

৮ম শ্রেণি চালুকৃত প্রাথমিক বিদ্যালয়ের নিদারুণ দুঃখগাঁথা দূর হবে কবে

৮ম শ্রেণি চালুকৃত প্রাথমিক বিদ্যালয়ের নিদারুণ দুঃখগাঁথা দূর হবে কবে

যেভাবে অনুষ্ঠিত হবে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

যেভাবে অনুষ্ঠিত হবে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

যে পদ্ধতিতে প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি দেওয়া হবে

যে পদ্ধতিতে প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি দেওয়া হবে