ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১

যেভাবে অনুষ্ঠিত হবে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-০৬-১০ ২১:০৯:২৪ /

ফাইল ছবি
চলমান করোনা পরিস্থিতির আশানুরূপ উন্নতি হলে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা নেবার কথা ভাবছে ডিপিই। এক্ষেত্রে কয়েক ধাপে পরীক্ষা গ্রহণ করা হবে, প্রণয়ন করা হবে কয়েক সেট প্রশ্নপত্র। কেন্দ্রের বিষয়ে আনা হবে পরিবর্তন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রায় ছয়মাস পূর্বে সহকারী শিক্ষক পদের আবেদন গ্রহণ করা হলেও করোনা পরিস্থিতির কারণে লিখিত পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে সূত্র। অবশ্য পরীক্ষা গ্রহণের জন্য সকল প্রস্তুতিই সম্পন্ন করেছে ডিপিই।

সূত্র আরো জানায়, নিয়োগ পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের জন্য সফটওয়ার উন্নয়নের কাজ শেষ হয়েছে। নিয়োগ সংক্রান্ত বিষয়ে কারিগরি সহায়তার জন্য ইতিমধ্যেই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সাথে চুক্তি সম্পাদন হয়েছে। পরীক্ষা আয়োজনে নিয়োগ পরিচালনা কমিটি একাধিক সভা করে সব প্রস্তুতিমূলক সকল সিদ্ধান্ত নিয়েছে।

আরো জানা গেছে, এবার নিয়োগ পরীক্ষায় কেন্দ্রের বেশকিছু পরিবর্তন আনা হচ্ছে। সংশ্লিষ্ট কেন্দ্রে কর্মরত কাউকে কেন্দ্র সচিব নিয়োগ করা হবেনা এক্ষেত্রে লটারি করে পরীক্ষার পূর্বে কেন্দ্র সচিব নিয়োগ করা হতে পারে। এতে কেউ কোনো ধরনের অনিয়ম করতে পারবেন না। লিখিত পরীক্ষায় পাস করা প্রার্থীদের মৌখিক পরীক্ষার পূর্বে পরিচয় নিশ্চিত করতে প্রবেশের আগে তার জাতীয় পরিচয়পত্র যাচাই-বাছাই করা হবে।

ডিপিই সূত্রে আরও জানা গেছে, সহকারী শিক্ষকের পদে লিখিত পরীক্ষায় প্রায় ১৩ লক্ষ আবেদনকারী অংশ নিবেন। স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করে কয়েক ধাপে এ পরীক্ষা গ্রহণ করা হবে। এজন্য প্রণয়ন করা হবে ১৬ সেট প্রশ্নপত্র।

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সারাদেশে ২৫ হাজার ৬৩০ জন প্রাক-প্রাথমিক শিক্ষক এবং ৬ হাজার ৯৪৭টি শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগ দিতে গত বছরের ২৫ অক্টোবর সরকারি প্রাথমিকের শিক্ষক নিয়োগের অনলাইনে আবেদন শুরু হয়ে ২৪ নভেম্বর শেষ হয়। এরপর দুই ধাপে ভুল সংশোধন করার সুযোগ দেয় ডিপিই। এতে মোট ১৩ লাখ ৫ হাজার প্রার্থী আবেদন করেন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই পরীক্ষা গ্রহণ করা হবে।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

৮ম শ্রেণি চালুকৃত প্রাথমিক বিদ্যালয়ের নিদারুণ দুঃখগাঁথা দূর হবে কবে

৮ম শ্রেণি চালুকৃত প্রাথমিক বিদ্যালয়ের নিদারুণ দুঃখগাঁথা দূর হবে কবে

যেভাবে অনুষ্ঠিত হবে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

যেভাবে অনুষ্ঠিত হবে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

যে পদ্ধতিতে প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি দেওয়া হবে

যে পদ্ধতিতে প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি দেওয়া হবে