ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

প্রাথমিক শিক্ষকদের পদোন্নতির ক্ষেত্রে জ্যেষ্ঠতা গণনায় জটিলতা

মোঃ ফারুক হোসেন

২০২১-০৬-১২ ১৪:৪২:৪৭ /


দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষক শূণ্য পদ পূরনের লক্ষ্যে সহকারী শিক্ষকদের সম্মিলিত জ্যেষ্ঠতা তালিকা চাওয়া হয়েছে সাত কর্ম দিবসের মধ্যে।কর্তৃপক্ষের এমন উদ্যোগ নিঃসন্দেহে যুগোপযোগী,তবে নানামুখী সমস্যা চলমান রেখে বাস্তবায়ন করা কতটা সম্ভব প্রশ্ন থেকেই যায়।

পদোন্নতি বাস্তবায়ন করতে গেলে নানামুখী সমস্যার সমাধান করা অতীব জরুরি, যা এখানে বিনয়ের সাথে উপস্থাপন করছি।

প্রথম সমস্যাঃ প্রকল্পভূক্ত শিক্ষক যেমন আইডিএ/এডিবি প্রকল্পে নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকগণ চলতি দায়িত্ব পেয়েছেন প্রথম যোগদান থেকে জ্যেষ্ঠতা হিসেবে।একটার পর একটা পরিপত্র জারি হওয়ায় বর্তমানে তাদের রাজস্ব পদে যোগদান থেকে জ্যেষ্ঠতা হিসেবে গণনা করে তালিকা প্রেরণের নির্দেশনা দেয়া হয়েছে,যা অমানবিক ও বৈষম্যমূলক আচরণ।

কোর্ডঃ তাহলে প্রকল্পের চাকরিকাল গণনা করে টাইমস্কেলসহ আনুষাঙ্গিক সুবিধা পেয়েছেন তার কি হবে?নিশ্চয় তাদের বিধি মোতাবেকই তা প্রদান করা হয়েছিলো।

কোর্ডঃ তাদের পদগুলো নতুন নিয়োগে কিংবা বদলী থেকে পূর্ণ করা হয়েছে,তাহলে প্রকল্পভূক্ত চলতি চায়িত্ব পাওয়া শিক্ষকগণ বর্তমানে কোথায় অবস্থান করবেন?না আছে সহকারী/প্রধান!অবশ্যই একটি সুষ্ঠু সমাধান আশু প্রয়োজন।

 এ ছাড়াও আইডিএ/এডিবি প্রকল্পে নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকগণের পক্ষ থেকে কয়েকটি রিট চলমান। আমার জানামতে ৬২৬/২১ ও ১৫৭৬/২১ নং রিট।৬২৬/২১ রিটের সরকার পক্ষকে রুল জারি করা হয় গত ২৪/২/২১ খ্রিঃ,কিন্তু বিগত প্রায় চার মাস হতে চলেছে সময়ও নেন নি,জবাবও দেননি!আদালতে রিট চলমান থাকা অবস্থায় গত ২৫/৫/২১ তারিখে আবার একটি পরিপত্র জারি করা হয় যা নিঃসন্দেহে আদালত অবমাননার সামিল।বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গুরুত্বসহকারে বিবেচনা করবেন এমনটাই বিনীত কাম্য।

 আবার বহিরাগত শিক্ষক নামে আর একটি জটিলতা দেখা দিয়েছে।অনেকেই ১৫/২০ বছর চাকরি করেও কনিষ্ঠ হচ্ছেন বহিরাগত শিক্ষক হওয়ায়!অথচ বদলী কোটা ২০% বিদ্যমান আছে।তাহলে বদলীজনিত কারনে কেন তারা জ্যেষ্ঠতা হারাবেন,সবিনয়ে জিগ্যাসু।বাংলাদেশের বৈধ নাগরিক হওয়া সত্তেও অন্য উপজেলা বা জেলা বা বিভাগ থেকে বদলীজনিত কারনে তারা বহিরাগত,বিষ্ময়কয়!

নতুন করে আবার পুল,প্যানেল ও প্রাক-প্রাথমিক শিক্ষকদের মধ্যেও জ্যেষ্ঠতা দ্বন্দ্ব বিরাজমান।মোট কথা নানামুখী সমস্যায় প্রাথমিকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি বাঁধাগ্রস্ত হচ্ছে/হবে এ কথা ১০০% নিশ্চিত।

সুতরাং উপরোক্ত আলোচিত বিষয়ে সুষ্ঠু সমাধানকল্পে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল সহকারী শিক্ষকদের প্রথম যোগদান থেকে জ্যেষ্ঠতা ধরে পদোন্নতির ব্যবস্থা গ্রহনে কর্তৃপক্ষের সদয় ও নেক দৃষ্টি কামনা করছি। 

লেখক: অন্যতম পিটিশনার,রিট নং ৬২৬/২১,কোর্ট নং ৩৩,হাই কোর্ট,ঢাকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

২০১৯ প্রাথমিক শিক্ষক নিয়োগ বিধিতে শিক্ষাগত যোগ‍্যতায় সংস্কার জরুরি

২০১৯ প্রাথমিক শিক্ষক নিয়োগ বিধিতে শিক্ষাগত যোগ‍্যতায় সংস্কার জরুরি

শিক্ষকের মর্যাদা ও সম্মান রক্ষায় সমন্বিত নিয়োগবিধি সংশোধন চায় ঐক্য পরিষদ

শিক্ষকের মর্যাদা ও সম্মান রক্ষায় সমন্বিত নিয়োগবিধি সংশোধন চায় ঐক্য পরিষদ

প্রসঙ্গ: সমন্বিত নিয়োগবিধি-২০২১

প্রসঙ্গ: সমন্বিত নিয়োগবিধি-২০২১