ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

বর্তমান বিকল্প পদ্ধতির শিক্ষাদান সম্পর্কে যা জানালেন শিক্ষাসচিব

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-০৬-১২ ১৯:২২:৫৩ /

মো. মাহবুব হোসেন
স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে বলে জানালেন শিক্ষাসচিব মো. মাহবুব হোসেন। এজন্য আমরা বিকল্প পদ্ধতিতে শিক্ষাদান অব্যাহত রাখা হয়েছে। এ বিকল্প পদ্ধতিতে দেশের শিক্ষার্থীরা অভ্যস্ত নয় বলে তারা নিজেদেরকে কমফোর্ট জোনে নিয়ে যেতে পারছেনা এমনও হতে পারে।

তিনি আজ শনিবার (১২ জুন) ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচিতে আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন। তিনি বলেন, বর্তমান বিকল্প পদ্ধতির কোন বিকল্প আমাদের জানা নেই। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশের আর্থসামাজিক ব্যবস্থা কিংবা আইসিটি নির্ভর যে অবকাঠামো আছে আমরন তার সর্বোচ্চ ব্যবহার করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি আরো বলেন, যেদিন থেকে আমরা স্কুল কলেজ বন্ধ রেখেছি সেদিন থেকে আমাদের একটি নির্দেশনা ছিল যেদিন আমরা যতদ্রুত শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিব তখন একটি রি-ওপেনিং প্লান করতে হবে। আমরা যখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো তখন আগের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগের মতো করে চালাতে পারবো না।রি-ওপেনং প্লানটা কি হবে সেটা আমাদের বোর্ড সভায় উপস্থাপন করা হয়েছিল। আমাদের কাছে এই রি-ওপেনিং প্লানটা অনেক আকর্ষণীয় মনে হয়েছে। আমরা এই প্লানটাকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে দিয়েছি এবং এটি অনুসরণ করে যেন আরো বড় আকারের একটি রি-ওপেনিং প্লান করতে পারে।

ইতিমধ্যে মাউশির নির্দেশনায় বাস্তবায়ন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সারা বাংলাদেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে যেন এটি অনুসরণ করা হয়। তো যখনই আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলবো তখন ঐ রি-ওপেনিং প্লানকে অনুসরণ করতে হবে। প্রতিটি ক্লাসরুম কেমন হবে, শিক্ষার্থীরা কিভাবে শিক্ষা প্রতিষ্ঠানে আসবে, শিক্ষার্থীদের সঙ্গে কেমন আচরণ হবে, অভিভাবকদের আচরণ কেমন হবে তার পরিষ্কার নির্দেশনা ওই রি ওপেনিং প্লানে দেওয়া আছে।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কার্যক্রম চলবে

এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কার্যক্রম চলবে

মাধ্যমিকের এ্যাসাইনমেন্ট কার্য্যক্রম সম্পর্কে যা জানাল অধিদপ্তর

মাধ্যমিকের এ্যাসাইনমেন্ট কার্য্যক্রম সম্পর্কে যা জানাল অধিদপ্তর

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির দশম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ, যা যা করতে হবে

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির দশম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ, যা যা করতে হবে