ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চলতি বছরের এসএসসি ও এইসএসসি পরীক্ষা সম্পর্কে যা জানালেন শিক্ষামন্ত্রী

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-০৬-১৩ ১৪:১৮:২২ /

ডা. দিপু মনি- ফাইল ছবি
সারাদেশে করোনা সংক্রমণের উর্দ্ধগতির কারণে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত আকারে নেয়ার প্রস্তুতি চলছে। তারপরও যদি পরীক্ষা নেয়া সম্ভব না হয় তবে বিকল্প চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রোববার (১৩ জুন) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনই জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার চুড়ান্ত প্রস্তুতি গ্রহণ করেছিলাম, কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে বাধ্য হই। এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি রয়েছে, তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে স্কুল-কলেজ খুলে স্বাভাবিক পাঠদান কার্যক্রম শুরু করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের উদ্বেগ অনেক বেশি। আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষা নেয়ার। যদি সেটা সম্ভব না হয় তবে বিকল্প চিন্তা-ভাবনা করা হচ্ছে। এজন্য আমরা বিকল্প পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা চালিয়ে যাচ্ছি। টিভি, অনলাইন ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা পড়ালেখা চালিয়ে যেতে পারছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, 'পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তোমরা বাসায় বসে নিয়মিত পড়ালেখা করে সিলেবাস শেষ করবে। সবচেয়ে বড় কথা সুস্থ থাকতে হবে। জীবন থেকে এক বছর চলে গেলেও কিছু হবে না, তার চাইতে সুস্থ থাকাটা বড় বিষয় বলে তিনি পরামর্শ দিয়েছেন।

তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাব্যবস্থার যে ক্ষতি হচ্ছে তা কাটিয়ে ওঠার জন্য বিভিন্ন পদক্ষেপ হাতে নেয়া হচ্ছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। শিক্ষার্থীরা ফিরে যেতে পারবে স্বাভাবিক শিক্ষা কার্য্যক্রমে।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এইচএসসিতে কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা

এইচএসসিতে কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা

 ২০২৩ সালের এইচএসসির ফরম পূরণ ফি কোন শাখায় কত

২০২৩ সালের এইচএসসির ফরম পূরণ ফি কোন শাখায় কত

উঠে যাবে জিপিএ, সনদের চেয়ে বেশি গুরুত্ব পাবে নম্বরপত্র

উঠে যাবে জিপিএ, সনদের চেয়ে বেশি গুরুত্ব পাবে নম্বরপত্র