ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

অনলাইনে পরীক্ষা নিতে চায় শেকৃবি

আহমেদ জুনাইদ তন্ময়,বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

২০২১-০৬-১৫ ১৫:৩৬:৪৪ /

ফাইল ছবি


২৪ জুন থেকে অনলাইনে শুরু হতে যাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষা। করোনা পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) কর্তৃপক্ষ। 

সোমবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত কমিটি ও ছাত্র প্রতিনিধিদের সাথে অনুষ্ঠিত আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রথমে কৃষি অনুষদের লেভেল ৩ সেমিস্টার ১ এর পরীক্ষা নেয়া হবে। কুইজ ও লিখিত দুই অংশে অনুষ্ঠিত হবে পরীক্ষা গুলো। ২০ নম্বরের কুইজের জন্য ১৫ মিনিট এবং ৩০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ১ ঘন্টা সময় বরাদ্দ থাকবে বলে জানা যায়। 

জুম অনলাইন মিটিংয়ের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা চলাকালীন প্রত্যেক শিক্ষার্থী কে অবশ্যই ভিডিও চালু রাখতে। প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক জুম রুম তৈরি করবে। পরীক্ষা শেষে পরীক্ষাপত্র স্ক্যান করে পিডিএফ আকারে জমা দিতে হবে। এর আগে আগামী ২০ জুন ছায়া পরীক্ষা নেওয়া হবে বলে জানা যায়৷ তখন শিক্ষার্থীরা পরীক্ষা পদ্ধতি সম্পর্কে পূর্ণ ধারণা পাবে।

শেকৃবি'র পরীক্ষা সংক্রান্ত কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষক অধ্যাপক ড. অলোক কুমার পাল বলেন, পরীক্ষা চলাকালীন কারও কোন যান্ত্রিক সমস্যা হলে তাকে সময় ও সুযোগ দেওয়া হবে। দায়িত্বপ্রাপ্ত পরীক্ষক সেটা বিবেচনা করবে।

পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, ছাত্র প্রতিনিধিদের সাথে আলোচনা করে আমরা এ সিদ্ধান্তে উপনীত হয়েছি। করোনা পরিস্থিতি ভাল না হলে পর্যায়ক্রমে ব্যাচ অনুযায়ী অনলাইনেই পরীক্ষা নেওয়া হবে৷ তবে যেসব অনুষদের শিক্ষার্থী সংখ্যা কম তারা চাইলে হলে না থাকার শর্তে সশরীরে পরীক্ষা নিতে পারবে।

বিডি-শিক্ষা/এফএ

বাংলাদেশ শিক্ষা পত্রিকার সব খবর পেতে ভিজিট করুন www.bd-shikkha.com

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

বুয়েটে নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ

বুয়েটে নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ

করোনা রোধে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে ইউজিসি

করোনা রোধে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে ইউজিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজের  স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অক্টোবরে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অক্টোবরে