ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

যে কারণে বন্ধ করা যাবেনা শিক্ষকদের বেতন ভাতা

নিজস্ব প্রতিবেদক

২০২১-০৬-১৫ ১৮:০৩:০৫ /

বিভিন্ন অনিয়মের কারণে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন ভাতাদি সংশ্লিস্ট আয়ন ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) বন্ধ রাখতে পারবেনা বলে জানালো প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

আজ মঙ্গলবার (১৫ জুন) অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার পরিচালক মনীষ চাকমা স্বাক্ষরিত এ পত্র দেশের সকল বিভাগীয় উপ পরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা/ থানা শিক্ষা অফিসারকে পাঠানো হয়েছে।

পত্রের নির্দেশনায় যা বলা হয়েছেঃ

১. সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক বিভিন্ন অনিয়মের প্রেক্ষিতে ডিডিও কর্তৃক শিক্ষকদের বেতন ভাতাদি বন্ধ করা যাবেনা। অনিয়ম সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তির লক্ষ্যে শিক্ষকদের বিরূদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করে (disciplinary action) নিষ্পত্তি করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২. অননুমোদিতভাবে কোন শিক্ষক অনুপস্থিত থাকলে বিষয়টি সংশ্লিস্ট হিসাবরক্ষণ অফিসকে অবহিত করতে হবে। ছুটি নিয়মিতকরণ হবার পর ঐ সময়ের বেতন ভাতাদি প্রদানের ব্যবস্থা গ্রহন করতে হবে।

৩. প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের টাইমস্কেল প্রাপ্যতার ক্ষেত্রে কোন প্রকার হয়রানি করা যাবেনা। যথাসম্ভব দ্রুততার সাথে টাইমস্কেল প্রদান নিশ্চিত করতে হবে।

৪. বিনা অনুমতিতে বিদেশ গমণকারী এবং অনুমতি নিয়ে বিদেশ গমণপূর্বক নির্ধারিত সময়ের পর বিদেশে অবস্থানকারী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারিদের বিরূদ্ধে সরকারি চাকরী বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫. শিক্ষক, কর্মকর্তা- কর্মচারিদের বিরূদ্ধে যথাসময়ে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ না করা হলে সংশ্লিস্ট নিয়ন্ত্রণকারী কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মে/২০২১ মাসের সভার সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশনা জারী করা হলো বলেও পত্রে উল্লেখ করা হয়েছে।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

করোনাকালীন ঋণ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা

করোনাকালীন ঋণ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

কর্মচারিদের সম্পদের হিসাব সংক্রান্ত আইন বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার

কর্মচারিদের সম্পদের হিসাব সংক্রান্ত আইন বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার