ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

মাসিক ভাতাসহ চীনে উচ্চশিক্ষা লাভের সুযোগ এবং করণীয়

মোঃ শফিকুল ইসলাম

২০২১-০৬-১৬ ১৬:৩৯:৩৪ /

ফাইল ছবি


বৃত্তির সুযোগ শিক্ষার্থী ও চাকরিধারীদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীদের স্কলারশিপের আওতায় চীনে উচ্চশিক্ষার দুর্দান্ত সুযোগ রয়েছে। বৃত্তি তাঁদের জন্য ডিগ্রি অর্জন এবং অর্থ উপার্জনের মতো দ্বৈত সুবিধা দেয়। সবাই বিশ্বের সর্বাধিক মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে চান। আমাদের জীবনবৃত্তান্তে বিদেশি ডিগ্রি অর্জনের গৌরব এবং চাকরির বাজারে অগ্রাধিকার রয়েছে। তবে অনেকে বিভিন্ন অনিশ্চয়তা, বিশেষত বড় অঙ্কের ব্যয়ের কথা চিন্তা করে এই স্বপ্নের বাস্তবায়ন করতে পারে না। কিন্তু বিদেশে উচ্চশিক্ষার সুযোগ যদি সম্পূর্ণ বিনা মূল্যে দেওয়া হয়? হ্যাঁ, চীন সরকার এ–জাতীয় সুযোগ দিচ্ছে। প্রতিবছর চীন বহির্বিশ্বের সঙ্গে বোঝাপড়া ও সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে এবং শিক্ষা ও সংস্কৃতি বিনিময় করার উদ্দেশ্যে বিভিন্ন দেশের নাগরিকদের বৃত্তি প্রদান করে। এই ধারা অব্যাহত রাখতে ইতিমধ্যে অনেক বিশ্ববিদ্যালয় বৃত্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিদেশি শিক্ষার্থীদের মধ্যে এখন চীনের শিক্ষাব্যবস্থা জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। চীনের শিক্ষা মন্ত্রণালয়ের এক সমীক্ষায় দেখা গেছে যে বিভিন্ন দেশের প্রায় চার মিলিয়ন শিক্ষার্থী এখন সেখানে পড়াশোনা করছেন। চীন অন্য যেকোনো এশীয় শক্তিশালী দেশের তুলনায় বেশি আন্তর্জাতিক ছাত্রকে আকর্ষণ করে। অনেক শিক্ষার্থী মানসম্মত শিক্ষা এবং তুলনামূলকভাবে কম খরচে চীনে উচ্চশিক্ষার দিকে ঝুঁকছে। আপনি যদি চায়নিজ ভাষায় সাবলীল হন, তারপরে আপনি ডিগ্রি অর্জনের পরে নিজের পছন্দের চাকরি পাওয়ার সুযোগ রয়েছে। এ ছাড়া চীনের প্রাকৃতিক সৌন্দর্য ও সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ থাকবে। সম্প্রতি চীন সরকার ভিসা পদ্ধতি পরিবর্তন করে মেধাবী শিক্ষার্থী ও গবেষকদের জন্য কর্মসংস্থান অনুমোদন করে।

বৃত্তিগুলো হলো চীনা সরকারি বৃত্তি, স্থানীয় সরকার বৃত্তি, কনফুসিয়াস ইনস্টিটিউট বৃত্তি, স্কুল বৃত্তি, এন্টারপ্রাইজ বৃত্তি এবং বিশ্ববিদ্যালয় বিদেশি বৃত্তি ইত্যাদি। বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, চিকিৎসা, অর্থনীতি, আইন, পরিচালনা, শিক্ষা, ইতিহাস, সাহিত্যের উচ্চশিক্ষা এ কর্মসূচির আওতায়, দর্শনা এবং চারুকলা সরবরাহ করা হয়, যা চীন সরকার এবং আন্তর্জাতিক জোট ও ইউরোপীয় ইউনিয়ন এবং ইউনেসকোর মতো সংস্থাগুলো দ্বারা নিয়ন্ত্রিত হয়।

বিভিন্ন পদে এই ডিগ্রিগুলোর মধ্যে বিষয়ভিত্তিক মূল শিক্ষা এবং চীনা ভাষা শিক্ষা অন্তর্ভুক্ত রয়েছে। একজন আবেদনকারী কেবল এক বা দুই বছরের চীনা ভাষা কোর্স শেষ করার পরে একটি বেসিক কোর্স শুরু করতে পারেন। তবে যদি কোনো শিক্ষার্থী ইতিমধ্যে চীনা ভাষায় মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেছে বা চায়নিজ ভাষা দক্ষতা রয়েছে, তবে তাকে ভাষা শিক্ষা কোর্স থেকে ছাড় দেওয়া হবে। তবে শিক্ষার্থীদের ইংরেজি শিক্ষার মাধ্যমে ডিগ্রি সম্পন্ন করার বা ডিগ্রি নেওয়ার বিশাল সুযোগ রয়েছে।

বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা এবং বয়সভিত্তিক বিভিন্ন ডিগ্রি নিতে হয়। উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীরা স্নাতক প্রোগ্রামে আবেদনের সুযোগ পাবেন। এই ক্ষেত্রে ২৫ বছরের কম বয়সী হতে হবে। যাঁরা ইতিমধ্যে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন, তাঁরা চীন থেকে স্নাতকোত্তর ডিগ্রি করতে সক্ষম হবেন। স্নাতকোত্তর ডিগ্রির জন্য আবেদনের বয়সসীমা ৩৫ বছর। বৃত্তির অধীনে ডক্টরাল (পিএইচডি) ডিগ্রির জন্য আবেদনের জন্য আবেদনকারীর স্নাতকোত্তর পাস হতে হবে এবং বয়স ৪০ বছরের কম হতে হবে। 


স্নাতক বা স্নাতক শিক্ষার্থীরা অন্য একটি বৃত্তি, জেনারেল স্কলার প্রোগ্রামের জন্য আবেদনের সুযোগ পাবেন। এই ক্ষেত্রে যাঁরা কমপক্ষে তিন বছরের স্নাতক এবং ৪৫ বছর বা তার কম বয়স, কেবল তাঁরাই আবেদন করতে পারবেন। স্নাতকোত্তর পাস প্রার্থীরা ডক্টরাল ডিগ্রির পাশাপাশি সিনিয়র স্কলার প্রোগ্রামের জন্য আবেদন করার সুযোগ পাবেন। তবে বয়সের পার্থক্য থাকবে। সর্বোচ্চ ৫০ বছর বয়সী ব্যক্তি এই প্রোগ্রামটিতে আবেদন করতে পারবেন। সহযোগী অধ্যাপক পদে কর্মরত শিক্ষকেরা সিনিয়র স্কলার প্রোগ্রামে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগও পাবেন।


বৃত্তিপ্রত্যাশীদের আবেদনের সময় বেশ কয়েকটি প্রয়োজনীয় কাগজের অনুলিপি জমা দিতে হবে। যেমন: ১. আবেদনের ফরম: একটি বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ভর্তি আবেদনের দুটি কপি এবং অন্যটি হলো চীনা সরকার চীনের দ্বিপক্ষীয় চুক্তি বৃত্তির জন্য, আপনাকে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়েও আবেদন করতে হবে ২. সর্বাধিক ডিগ্রির নোটারিযুক্ত সনদ: আবেদনকারীদের অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাপ্ত অনার্স ও স্নাতকোত্তর ডিগ্রির মতো সর্বাধিক ডিগ্রির নোটারিযুক্ত সনদের একটি অনুলিপি জমা দিতে হবে আবেদন ফরম। ৩. ট্রান্সক্রিপ্ট: সব প্রতিলিপির নোটারাইজড কপি আবেদন ফরমের সঙ্গে জমা দিতে হবে। ৪. অধ্যয়নের পরিকল্পনা বা গবেষণা প্রস্তাব: ইংরেজি বা চীনা ভাষায় লিখিত একটি গবেষণা পরিকল্পনা বা গবেষণা প্রস্তাব আবেদন ফরমের সঙ্গে জমা দিতে হবে। এটি স্নাতক স্নাতকদের জন্য সর্বনিম্ন ২০০ শব্দ, স্নাতক ডিগ্রির জন্য ৫০০ শব্দ এবং স্নাতকোত্তর প্রার্থীদের জন্য ৮০০ শব্দ হওয়া উচিত ৫. সুপারিশপত্র: স্নাতকোত্তর এবং সিনিয়র স্কলার প্রোগ্রামের জন্য আবেদনের জন্য অধ্যাপক বা সহযোগী অধ্যাপকের কাছ থেকে সুপারিশের দুটি চিঠি দিতে হবে। আবেদনের সব স্তরে বৈধ পাসপোর্টের অনুলিপি প্রয়োজন।

সংগীত স্টাডিজে উচ্চতর শিক্ষায় আগ্রহী প্রার্থীদের একটি কাজের নমুনা সিডি জমা দিতে হবে এবং চারুকলার আবেদনকারীদের আবেদন ফরমের সঙ্গে দুটি স্কেচ, দুটি রঙের আঁকা এবং দুটি অন্যান্য কাজের নমুনাসহ একটি কাজের নমুনা সিডি জমা দিতে হবে। যদি কোনো আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হয়, তবে তাঁকে অবশ্যই চীনে বৈধ অভিভাবকের প্রমাণ দেখাতে হবে। এ ছাড়া যাঁরা ছয় মাসেরও বেশি সময় ধরে চীনে থাকতে চান, তাঁদের অবশ্যই স্বীকৃত হাসপাতাল থেকে শারীরিক স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণ করতে হবে। বৃত্তি পাওয়ার পরে শিক্ষার্থীরা ওই হাসপাতালের শারীরিক পরীক্ষার সনদ জমা দিতে হয়।

যদি কোনো প্রার্থী ইতিমধ্যে মনোনীত বিশ্ববিদ্যালয় থেকে ভর্তিপত্র পেয়ে থাকেন, তবে তার একটি অনুলিপি আবেদন ফরমের সঙ্গে সংযুক্ত করতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র যদি অন্য ভাষায় লেখা হয়, তবে তা অবশ্যই ইংরেজি বা চীনা ভাষায় থাকতে হবে। তবে প্রতিবছর দ্বিপক্ষীয় কর্মসূচির আওতায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা আগের বছরের তুলনায় হ্রাস পেয়েছে। সুতরাং বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির সংখ্যা বাড়াতে সরকারের উচিত চীন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা।

লেখক: সাবেক সভাপতি, শিক্ষক সমিতি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি), ত্রিশাল, ময়মনসিংহ।

বিডি-শিক্ষা/এফএ

বাংলাদেশ শিক্ষা পত্রিকার সব খবর পেতে ভিজিট করুন bd-shikkha.com

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভাতা ও বিমান টিকিটসহ সৌদি আরবে শিক্ষাবৃত্তির সুযোগ

ভাতা ও বিমান টিকিটসহ সৌদি আরবে শিক্ষাবৃত্তির সুযোগ

ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা বুঝবেন তিনটি লক্ষণ থাকলে

ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা বুঝবেন তিনটি লক্ষণ থাকলে

শিশুরা করোনায় সংক্রমিত হলে যেসব উপসর্গ দেখা দেয়

শিশুরা করোনায় সংক্রমিত হলে যেসব উপসর্গ দেখা দেয়