ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

প্রাপ্য টাইমস্কেল ও উচ্চতর স্কেল প্রদানে বিলম্ব করা যাবেনা-ডিপিই

নিজস্ব প্রতিবেদক

২০২১-০৬-১৬ ১৯:২৮:২০ /

সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের টাইমস্কেল/ উচ্চতর গ্রেড দেয়ার বিষয়ে হয়রানি বন্ধের নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। একইসাথে প্রাপ্য শিক্ষকদের দ্রুত টাইমস্কেল/ উচ্চতর গ্রেড দেয়া নিশ্চিত করতে মাঠ পর্যায়ের অনুমোদনকারী কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে এ নির্দেশনা দিয়ে ১৫ জুন সব বিভাগীয় উপপরিচালক, জেলা ও উপজেলা/ থানা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা সরকারি কর্মচারী হিসেবে উচ্চতর গ্রেড পেয়ে থাকেন। বর্তমান সরকার বহুল আলোচিত টাইমস্কেল ও সিলেকশন গ্রেডের পুরনো প্রথা বাতিল করেছে। একই সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রথা চালু করেছে। নতুন স্কেল অনুযায়ী কোনো কর্মচারী একই পদে একাধারে ১০ বছর ও ১৬ বছর চাকরি করার পর পদোন্নতি না পেলে স্বয়ংক্রিয়ভাবে দুটি উচ্চতর গ্রেড পাবেন।৷

পত্রে বলা হয়েছে, শিক্ষকদের টাইম স্কেল বা উচ্চতর গ্রেড দিতে হয়রানির বিষয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাসিক সমন্বয় সভায় আলোচিত হয়েছে। সভায় সিদ্ধান্ত হয়েছে, ‘প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের টাইমস্কেল প্রাপ্যতার ক্ষেত্রে কোন প্রকার হয়রানি করা যাবে না। যথাসম্ভব দ্রুততার সাথে টাইমস্কেল প্রদান নিশ্চিত করতে হবে।’

তবে এ বিষয়ে মাঠপর্যায়ে কর্মরত একাধিক কর্মকর্তা ও ভূক্তভোগী শিক্ষক বাংলাদেশ শিক্ষা.কমকে জানান দেশের অনেক স্থানে শিক্ষা অফিস হতে টাইম স্কেল/ উচ্চতর স্কেলের অনুমোদন করা হলেও সংশ্লিস্ট হিসাবরক্ষণ অফিসের অসহযোগিতার জন্য শিক্ষকরা টাইমস্কেল/ উচ্চতর স্কেল পাননি। তারা এ বিষয়ে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

করোনাকালীন ঋণ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা

করোনাকালীন ঋণ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

কর্মচারিদের সম্পদের হিসাব সংক্রান্ত আইন বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার

কর্মচারিদের সম্পদের হিসাব সংক্রান্ত আইন বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার