ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

ডিগ্রী (পাস) কোর্সের সেশনজট কমাতে যে উদ্যোগ নেওয়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

২০২১-০৭-০৮ ১৫:২৬:২২ /

জাতীয় বিম্ববিদ্যালয়ের ডিগ্রি পাস কোর্সের দ্বিতীয়বর্ষের অধিকাংশ পরীক্ষা শেষ হলেও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ঐচ্ছিক পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে। এতে ফলাফল প্রকাশ করতে পারেনি প্রতিষ্ঠানটি। তবে অনলাইনে এমসিকিউ পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে ফল প্রকাশ হতে পারে। এতে সেশনজট কমে আসবে।

জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২ হাজার ২৫৮টি কলেজে ২৯ লাখের বেশি শিক্ষার্থী রয়েছে। তার মধ্যে অর্নাস (পাস) কোর্সের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে মোট ৬ লাখ শিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে প্রথমবর্ষের ফল প্রকাশ করা হলেও দেড় বছর ধরে তারা দ্বিতীয়বর্ষে ভর্তির জন্য অপেক্ষায় রয়েছেন।

আরো জানা গেছে, ডিগ্রি পাস কোর্সের দ্বিতীয়বর্ষের ১ লাখ ৯৬ হাজার শিক্ষার্থী পরীক্ষার জন্য অপেক্ষায় রয়েছেন। তৃতীয়বর্ষের ফরমপূরণ শেষ হলেও তাদের ক্লাস শুরু হয়নি। করোনার কারণে ছয় লাখ শিক্ষার্থী দুই বছরের সেশনজটে পড়েছেন।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, ডিগ্রি (পাস) কোর্সের শিক্ষার্থীদের সেশনজট কমাতে নতুন চিন্তাভাবনা করা হচ্ছে। শিক্ষকদের কাছে অ্যাসাইনমেন্ট জমা দেওয়া ও এমসিকিউ পদ্ধতিতে সংক্ষিপ্ত পরীক্ষা নিয়ে ফলাফল প্রকাশ করা। এ জন্য নতুন পরীক্ষা পদ্ধতি চালু করা হবে।

তিনি আরও জানান, স্থগিত পরীক্ষাগুলো শেষ করতে আরও কিছুদিন অপেক্ষা নিবো। পরিস্থিতি স্বাভাবিক হলে প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাড়িয়ে স্থগিত হওয়া পরীক্ষাগুলো পর্যায়ক্রমে নেওয়া হতে পারে।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

বুয়েটে নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ

বুয়েটে নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ

করোনা রোধে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে ইউজিসি

করোনা রোধে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে ইউজিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজের  স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অক্টোবরে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অক্টোবরে