ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

এসএসসি ও এইসএসসি পরীক্ষার বিভিন্ন বিকল্প প্রস্তাব, সিদ্ধান্ত শিঘ্রই

নিজস্ব প্রতিবেদক

২০২১-০৭-১২ ১৬:৪৬:৪৭ /

ফাইল ছবি
চলতি বছরের এসএসসি ও এইসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত আকারে নাকি অটোপাস দেওয়া হবে সে বিষয়ে শিগগিরই ঘোষণা দেওয়া হবে।

পরীক্ষা বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কয়েকদিনের মধ্যেই সিদ্ধান্ত জানাবেন। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে একাধিক প্রস্তাব তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে।

সূত্রে জানা গেছে, ২০২১ সালের ঝুলে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে পাস করানোর চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। প্রস্তাবে রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। বিষয় ও পূর্ণমান (পরীক্ষার মোট নম্বর) কমিয়ে পরীক্ষা নেয়া। এক্ষেত্রে প্রতি বিষয়ের দুই পত্র একীভূত করা।

পাশাপাশি ২০০ নম্বরের বদলে ১০০ নম্বরে পরীক্ষা নেয়া হবে। কিন্তু উভয়ক্ষেত্রেই করোনা পরিস্থিতির উন্নতি হওয়া একান্ত জরুরি। অর্থাৎ সংক্রমণ ১০ শতাংশের নিচে নেমে এলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নেয়া হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিতে কেন্দ্রের সংখ্যা বর্তমানের তুলনায় দ্বিগুণ করে এই পরীক্ষা নেয়া হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. নেহাল আহমেদ গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির কারণে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা আটকে আছে। সেটি আর নেওয়া সম্ভব হবে কি না বা বিকল্প পদ্ধতিতে পাস করানো হবে সেসব বিষয়ে শিক্ষামন্ত্রী খুব শিগগিরই সিদ্ধান্ত জানাবেন।

বিডি-শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এইচএসসি'র ফরম পূরণের তারিখ ঘোষণা

এইচএসসি'র ফরম পূরণের তারিখ ঘোষণা

আবারো স্থগিত করা হলো এইসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কার্য্যক্রম

আবারো স্থগিত করা হলো এইসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কার্য্যক্রম

এসএসসি ও এইচএসসি পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত আগামীকাল

এসএসসি ও এইচএসসি পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত আগামীকাল