ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

ব্যাটিংয়ে ৩ ধাপ ও বোলিংয়ে ৯ ধাপ এগিয়ে গেলেন সাকিব

বিডিশিক্ষা অনলাইন ডেস্ক

২০২১-০৭-২১ ১৮:৩০:১১ /

ছবি- সংগৃহিত
বাংলাদেশ জিম্বাবুয়কে ৩-০ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতেছে। সেরা খেলোয়াড় হয়েছেন সাকিব আল হাসান। দুর্দান্ত এ পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সাকিব এগিয়েছেন ৩ ধাপ। আর বোলারদের তালিকায় ৯ ধাপ এগিয়ে সাকিব আল হাসান ফিরেছেন সেরা দশে।

এছাড়া কদিন আগে জ্যাক ক্যালিসের এক রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ারে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের ডাবল ছুঁয়েছিলেন সাকিব, যে কীর্তি এর আগে ছিল শুধু জ্যাক ক্যালিসের। এবার ক্যালিসকে আরেক জায়গায় ছাড়িয়ে গেলেন সাকিব।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ব্যাট-বল হাতে আলো ছড়িয়ে সাকিব আল হাসান হয়েছেন সিরিজের সেরা ক্রিকেটার।এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে ১৫তম বার সিরিজসেরা হলেন তিনি। ক্যালিস সিরিজসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন ১৪ বার।

গত সপ্তাহে হওয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার সাপ্তাহিক হালনাগাদ র‍্যাঙ্কিং প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

জিম্বাবুয়ের মাটিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করা সিরিজে বাঁহাতি স্পিনে ৮ উইকেট দখল করেন সাকিব। তিনিই সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি। এই পারফরম্যান্স ওয়ানডের শীর্ষ অলরাউন্ডারকে বোলারদের র‍্যাঙ্কিংয়ে জায়গা করে দিয়েছে ৮ নম্বরে।

লম্বা সময় ধরে বড় ইনিংসের খোঁজে থাকা সাকিব দ্বিতীয় ওয়ানডেতে ফিরেন চেনা চেহারায়। ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি একাই জেতান দলকে। বাকি দুই ম্যাচে রান করেছেন ১৯ ও ৩০। সব মিলিয়ে ব্যাটসম্যানদের তালিকায় তিন ধাপ উপরে উঠে আছেন ২৮তম স্থানে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জেতার পর সাকিব বলেছেন, এটি সব সময়ই বিশেষ অনুভূতি, ‘ভালোই লেগেছে দলের জন্য অবদান রাখতে পেরে। এটা সব সময়ই বিশেষ কিছু। আর জিম্বাবুয়েতে তাদের মাটিতে ৩-০ ব্যবধানে হারানো সহজ নয়। কৃতিত্ব দিতে হবে পুরো দলকে, তারা যেভাবে ৩টা ম্যাচ খেলেছে।’ এদিকে, তৃতীয় ম্যাচে ২৯৯ রান তাড়ায় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল খেলেন ১১২ রানের ঝকঝকে এক ইনিংস। এতে তিনি এগিয়েছেন এক ধাপ, আছেন ২৩ নম্বরে।

বাংলাদেশ শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অস্ট্রেলিয়াকে টানা দ্বিতীয়বার হারিয়ে দিলো টাইগাররা

অস্ট্রেলিয়াকে টানা দ্বিতীয়বার হারিয়ে দিলো টাইগাররা

ইতিহাস গড়ে টি-টোয়েন্টিতে প্রথম অসিদের পরাজিত করল টাইগাররা

ইতিহাস গড়ে টি-টোয়েন্টিতে প্রথম অসিদের পরাজিত করল টাইগাররা

অলিম্পিক ফুটবলে মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল

অলিম্পিক ফুটবলে মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল