ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডকে মাটিতে নামিয়ে দিল টাইগাররা

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-০৯-০১ ১৮:৪৬:০১ /

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়ে ৪ ওভার আগেই জয় নিশ্চিত করেছে বাংলাদেশ।

সাকিবের ফেরা

দলীয় ৩৭ রানের মাথায় সাজঘরে ফিরলেন সাকিব। কিউইদের দেয়া ৬১ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৩৭ রানের মাথায় রবীন্দ্রর বলে ক্যাচ দিয়ে ফিররেছেন সাজঘরে।

দুই ওপেনারের বিদায়

নিউজিল্যান্ডের করা ৬০ রানের জবাবে ব্যাট করছে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারের প্রথম বলেই ম্যাক কনকির বলে ক্যাচ দিয়ে ১ রান করে সাজঘরে ফিরলেন নাইম শেখ। পরের ওভারে আজাজ প্যাটেলের বলে স্ট্যাম্পিং হয়ে ১ রানে ফিরেছেন লিটন দাসও।

বাংলাদেশের সংগ্রহ ৬ ওভার শেষে ২ উইকেটে ২২ রান। অপরাজিত আছেন সাকিব (১৫) ও মুশফিক (৩)।

আবারও সর্বনিম্ন রানের রেকর্ড করল নিউজিল্যান্ড

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৬০ রানে অল-আউট হয়েছিল নিউজিল্যান্ড। আজ বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে খেলতে নেমে মাত্র ৯ রানে ৪ উইকেট হারিয়ে শঙ্কা জেগেছিল নিজেদের সর্বনিম্ন রানের রেকর্ড নতুন করে লেখার।

টপ অর্ডারের চার ব্যাটসম্যান টম ব্লান্ডেল (২), রাচীন রবীন্দ্র (০), উইল ইয়াং (৫) ও কলিন ডি গ্রান্ডহোমের (১) বিদায়ের পর বিপাকে পড়া দলকে টেনে তুলে স্বস্তি দিয়েছেন অধিনায়ক টম ল্যাথাম ও হ্যানরি নিকলস।

দুজনের ৩৪ রানের জুটিতে ঘুরে দাড়ালেও বাকিরা হতাশ করেই চলে। নিয়মিত বিরতিতে উইকেট দিয়ে শেষ পর্যন্ত নতুন করে আবারও সর্বনিম্ন রানের রেকর্ড গড়েছে কিউইরা। মাত্র ১৬.৫ ওভার খেলে ৬০ রানে এবারও অল-আউট হয়েছে কিউইরা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। ২টি করে নিয়েছেন সাকিব, সাইফউদ্দিন ও নাসুম। ১ উইকেট নিয়েছেন মেহেদী।

মোস্তাফিজের প্রথম শিকার

নিজের প্রথম ওভারে ৭ রান দিয়ে উইকেট না পেলেও দ্বিতীয় ওভার করতে এসে প্রথম বলেই উইকেট পেয়েছেন মোস্তাফিজুর রহমান। আজাজ প্যাটেলকে ৩ রানে সাজঘরে ফিরিয়েছেন বোল্ড করে দলীয় ৫২/৮ রানের মাথায়। ওভারের পঞ্চম বলে নিয়েছেন ডগ ব্রেসওয়েলের উইকেট (৫)।

সাইফের দুই ওভারে ২ উইকেট

সাইফউদ্দিন নিজের প্রথম ওভারে টম ল্যাথামকে ফেরান ১৮ রানে। দ্বিতীয় ওভারে ফিরিয়েছেন হ্যানরি নিকলসকে। ১৭ রান করা নিকলস লন অনে উড়িয়ে মারলে ক্যাচ নেন মুশফিকুর রহিম। দলীয় রান ৭ উইকেটে ৪৯ রান।

সাকিব-সাইফের বলে বিপাকে নিউজিল্যান্ড

৪৩ রানে ৫ উইকেট হারিয়েছে কিউইরা। মোহাম্মদ সাইফউদ্দিন তার প্রথম ওভার করতে এসেই ব্রেক ত্রো এনে দিয়েছেন দলকে। তার ওভারের চতুর্থ বলে ১৮ রান করা কিউই অধিনায়ক টম ল্যাথামকে ১৮ রানে ফিরিয়েছেন সাজঘরে। পরের ওভারের চতুর্থ বলে ডগ ব্রেসওয়েলকে শূন্য রানে সাজঘরে ফিরিয়েছেন সাকিব।

৯ রানে নেই ৪ উইকেট!

৯ রানেই ৪ উইকেট হারিয়ে বিপাকে নিউজিল্যান্ড। দলের নিয়মিত সদস্যদের এই সফরে না এনে নতুনদের নিয়ে দল সাজিয়ে বড় বিপাকে পড়ে গেল কিউইরা। ৪ ওভার শেষ না হতেই প্রথম চার ব্যাটসম্যানকে হারিয়েছে সফরকারীরা। ২টি নিয়েছেন সাকিব আল হাসান ও ১টি করে নিয়েছেন শেখ মেহেদী এবং নাসুম আহমেদ।

অভিষেক রবীন্দ্রর গোল্ডেন ডাক!

বাংলাদেশের বিপক্ষে চলতি টি-টোয়েন্টি সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন কিউই ওপেনার রাচীন রবীন্দ্রর। দলের নিয়মিত সদস্যদের বিশ্বকাপের জন্য বাংলাদেশ সফরে না পাঠানোয় অনেক তরুণ সুযোগ পেয়েছেন এই সফরে।

রাচীন রবীন্দ্র বেশ উচ্ছ্বসিত ছিলেন এই সিরিজটা নিয়ে তবে টস জিতে ব্যাট করতে নেমেই প্রথম ওভারে তার উইকেট হারাল নিউজিল্যান্ড।

শেখ মেহেদী হাসানের করা প্রথম ওভারের তৃতীয় বলেই তার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন অভিষেকে গোল্ডেন ডাকের হতাশা নিয়ে।

মিরপুরের শের ই বাংলা স্টেডিয়ামে আজ থেকে শুরু হয়েছে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি। বিকালে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক টম ল্যাথাম।

৩.৩ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে মাত্র ৮ রান!

টস

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জেতার পর ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে কিউইরা।

বুধবার (১ সেপ্টেম্বর) হোম অব ক্রিকেট থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), গাজী টেলিভিশন (জিটিভি) ও টি-স্পোর্টন। অনলাইনে র‌্যাবিটহোল বিডির ইউটিউব চ্যানেলেও দেখা যাবে ম্যাচটি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে জয় তোলার সুখস্মৃতি নিয়ে মাঠে লাল-সবুজরা। ওই সিরিজে দলে ছিলেন না মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। তবে ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে স্কোয়াডে রয়েছেন দুইজনই।

অন্যদিকে নিউজিল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে রাচিন রবীন্দ্র ও কোল ম্যাকনির। এর আগে দল দুটি মোট ১০ বার সংক্ষিপ্ত ফরম্যাটে মুখোমুখি হয়েছে। যদিও একবারও জয় পায়নি বাংলাদেশ।

প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টিতে হারানো সুযোগ টাইগারদের সামনে। অন্যদিকে টম ল্যাথামের নেতৃত্বে তরুণ দল নিয়ে জয় তুলতে চায় নিউজিল্যান্ড।

বাংলাদেশ দল

লিটন কুমার দাস, নাইম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন দ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মাহাদি হাসান, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল

রাচিন রবীন্দ্র, কলিন ডি গ্র্যান্ডহোম, উইল ইয়ং, কলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথাম (অধিনায়ক, উইকেটরক্ষক), হেনরি নিকোলস, কোল ম্যাকনি, ডগ ব্রাসওয়েল, এজাজ প্যাটেল, ব্লেয়ার টিকনার ও জ্যাকব ডাফি।

বাংলাদেশ শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

নালিতাবাড়ীতে মার্সেল ফুটবল টুর্নামেন্ট ২০২১ উদ্বোধন

নালিতাবাড়ীতে মার্সেল ফুটবল টুর্নামেন্ট ২০২১ উদ্বোধন

টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা

টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা

এক ম্যাচ হাতে রেখেই কিউইদের বিপক্ষে টাইগারদের সিরিজ জয়

এক ম্যাচ হাতে রেখেই কিউইদের বিপক্ষে টাইগারদের সিরিজ জয়