ঢাকা, রবিবার, ২৪ অক্টোবর ২০২১

স্মার্টফোনে ভাইরাস ডিলিট করার সহজ উপায়

অনলাইন ডেস্ক

২০২১-০৯-২২ ১৭:২০:০৯ /

ফাইল ছবি

বর্তমান ডিজিটাল যোগে ছোট-বড় ছেলে-মেয়ে প্রায সবার হাতেই রয়েছে স্মাটফোন ,আর এই স্মার্টফোনে ভাইরাস আক্রান্ত হলে ফোন স্লো হয়ে যায়। এছাড়াও ভাইরাস আপনার ফোনের পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে। তাই, স্মার্টফোনে আদৌ ভাইরাসের উপস্থিতি রয়েছে কী না, তা জেনে নেওয়া অত্যন্ত জরুরি। জেনে নিন ফোনের ভাইরাস শনাক্ত এবং ডিলিট করার উপায়।

আপনার ফোনের ভাইরাস খুঁজে পাবেন কীভাবে?

* ফোন ব্যবহার না করেও যদি তা গরম হয়ে যায় তাহলে বুঝতে হবে আপনার ফোন কেউ হাইজ্যাক করেছে। আর আপনার ফোনের প্রসেসরের শক্তি অন্য কোনও কারণে ব্যবহৃত হচ্ছে।

* দ্রুত ডেটা শেষ হলেও বুঝবেন আপনার ফোনে ভাইরাস অথবা ম্যালওয়্যার প্রবেশ করেছে। দ্রুত ডেটা শেষ হলে হু হু করে আপনার ফোনের ব্যাটারিও শেষ হয়ে যাবে। এর ফলে নিশ্চিত হয়ে যেতে হবে, আপনার ফোনে ভাইরাস প্রবেশ করেছে।

* ফোনের স্ক্রিনে ঘন ঘন বিজ্ঞাপন দেখালে বুঝতে হবে, আপনার ফোনে অ্যাডওয়্যারের প্রবেশ করেছে। এই ধরনের ম্যালওয়্যার শুধু আপনার ফোনে বিজ্ঞাপনই দেখায় না। পাশাপাশি, ফোন থেকে আপনার ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নেওয়ার চেষ্টা করে।

* আপনার ফোনে সেভ থাকা কনট্যাক্টে স্প্যাম মেসেজ যাচ্ছে, তাও আবার আপনারই নম্বর থেকে। এদিকে আপনি কিন্তু কিছুই জানেন না। এই রকম পরিস্থিতির সম্মুখীন হলে বুঝবেন, আপনার ফোনে ভাইরাস অ্যাটাক হয়েছে। এই মেসেজ যাঁদের ফোনে যাবে, সেই ফোনগুলিতেও ভাইরাস অ্যাটাকের সম্ভাবনা রয়েছে।

ফোন থেকে ম্যালিশিয়াস অ্যাপস খুঁজে ডিলিট করবেন কী ভাবে?

* ফোনে এমন কোনও অ্যাপ দেখতে পাচ্ছেন যা আপনি ডাউনলোড করেননি অথচ ফোনে এসে হাজির হয়েছে। সেই অ্যাপ ম্যালওয়্যার হওয়ার সম্ভাবনা থাকে।

* কোন অ্যাপ বেশি ডেটা খরচ করছে, তা ভালো করে খতিয়ে দেখে নিন। অচেনা অ্যাপ ফোনের ডেটা ব্যবহার করলে সেটি যত দ্রুত সম্ভব ডিলিট করুন।

* ফোনের সব অ্যাপ এক এক করে দেখুন। যে সব অ্যাপে খারাপ রিভিউ রয়েছে. সেই সব অ্যাপ ফোন থেকে ডিলিট করে দিন।

ভাইরাসের হাত থেকে বাঁচবেন কীভাবে?

বেশিরভাগ সময় ফোনে ভাইরাস ঢুকে পড়ার জন্য গ্রাহকই দায়ী থাকেন। সুরক্ষিত থাকার উপায়গুলি জেনে নিন।

* কখনও অজানা ওয়েবসাইট থেকে এপিকে ডাউনলোড করে ইনস্টল করবেন না। শুধুমাত্র গুগল প্লে স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন। যদিও, এই দুই অফিসিয়াল স্টোরেও অনেক সময় ম্যালিশিয়াস অ্যাপ দেখা যায়। তাই, স্টোর থেকে ডাউনলোড করার আগে সব সময় রিভিউ দেখে নিন।

* যে কোনও অ্যাপ ব্যবহার করার আগে ফোনের বিভিন্ন পার্মিশন চাইবে। এই পার্মিশন দেওয়ার সময় সতর্ক থাকুন। কোনও অ্যাপ সন্দেহজনক পার্মিশন চাইলে সেই অ্যাপ দ্রুত ফোন থেকে ডিলিট করুন।

* কম্পিউটারের মতোই মোবাইলেরও চাই অ্যান্টি ভাইরাস সফটওয়্যার। তাই, ফোনে একটি বিশ্বাসযোগ্য অ্যান্টিভাইরাস সফটওয়ার ইনস্টল করুন।

বাংলাদেশ শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে কারণে বন্ধ করা হচ্ছেনা অবৈধ মোবাইল হ্যান্ডসেট

যে কারণে বন্ধ করা হচ্ছেনা অবৈধ মোবাইল হ্যান্ডসেট

মোবাইল ইন্টারনেটের সেবা বন্ধ রাখা সম্পর্কে যা জানা গেল

মোবাইল ইন্টারনেটের সেবা বন্ধ রাখা সম্পর্কে যা জানা গেল

৬ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হলো ফেসবুকের সকল সেবা

৬ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হলো ফেসবুকের সকল সেবা