ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১

প্রাথমিকের সংশোধিত শ্রেণিরুটিনে যেসব পরিবর্তন আনা হলো

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-১০-০১ ১৬:৫৫:১৩ /

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিপাঠদানের জন্য ২৯ সেপ্টেম্বরের প্রকাশিত শ্রেণিরুটিনে সংশোধনী আনা হয়েছে। মধ্যাহ্ন বিরতির সময় বাড়িয়ে ও কোভিড সচেতনতার বিষয়ের সময়ের পরিবর্তন এনে সংশোধিত রুটিন অনুযায়ী আগামী শনিবার (২ অক্টোবর) হতে প্রাথমিক বিদ্যালয়ে শ্রেনিপাঠ পরিচালিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত এ সংশোধিত শ্রেণিরুটিন আজ শুক্রবার(১ অক্টোবর) প্রকাশ করা হয়েছে।

সংশোধিত এ সাপ্তাহিক রুটিন অনুযায়ী শনিবার হতে বৃহষ্পতিবার পর্যন্ত প্রতিদিন পঞ্চম শ্রেণির পাশাপাশি শনিবার ও বুধবার চতুর্থ শ্রেণি, রবিবার ও বৃহষ্পতিবার তৃতীয় শ্রেণি, সোমবার দ্বিতীয় শ্রেণি এবং মঙ্গলবার প্রথম শ্রেণির ক্লাস হবে।

নতুন এ ক্লাসরুটিনে সকল বিদ্যালয়ে বুধবার পর্যন্ত সকাল ৯.৩০ হতে বিকাল ৩.৪৫ পর্যন্ত শ্রেণিপাঠদানের ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিদিন দুপুর ১২.০০ হতে ১.৩০ পর্যন্ত মধ্যাহ্নবিরতির জন্য সময় নির্ধারণ করা হয়েছে। বৃহষ্পতিবার শ্রেণিপাঠ চলবে ২.১৫ পর্যন্ত। পূর্বে শ্রেণিপাঠ শুরুর পূর্বে ১০মিনিট কোভিড সচেতনতার জন্য সময় দেওয়া থাকলেও বর্তমান সংশোধিত রুটিনে প্রতি ক্লাসের শুরুতে ৫ মিনিট কোভিড সচেতনতা বিষয়ে আলোচনা করতে বলা হয়েছে।

মধ্যাহ্নবিরতির সময়ে শিক্ষকগণ পরিষ্কার পরিচ্ছন্নতাসহ ব্যক্তিগত কাজ করবেন। ইতিপূর্বে এনসিটিবি প্রদত্ত Accelerated Remedial Learning Plan এর পাঠপরিকল্পনা অনুযায়ী ধর্ম ও নৈতিকশিক্ষার ক্লাস পরিচালনা করতে হবে। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি পালন করে শ্রেণিতে প্রবেশ করবে এবং শ্রেণিকক্ষের পরিস্কার পরিচ্ছন্নতা সহ শিক্ষক শিক্ষার্থীরা সকলেই যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করবে বলেও নতুন এ শ্রেণিরুটিনে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

শিক্ষাপ্রতিষ্ঠানের গেইটে দোকান রাখার বিষয়ে যা জানাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়

শিক্ষাপ্রতিষ্ঠানের গেইটে দোকান রাখার বিষয়ে যা জানাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়

চাকুরীরতদের নতুন চাকরিতে আবেদনের বিষয়ে নির্দেশনা জারী

চাকুরীরতদের নতুন চাকরিতে আবেদনের বিষয়ে নির্দেশনা জারী

২০২২ সালের ছুটির তালিকা প্রকাশ

২০২২ সালের ছুটির তালিকা প্রকাশ