ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১

জাবি'র ভর্তি পরীক্ষায় সময় ও নম্বর বণ্টনে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

২০২১-১০-২২ ১৯:০৪:৫১ /

ফাইল ছবি
২০২০-২১ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষায় সময় ও প্রশ্নের মানবণ্টনে পরিবর্তন আসছে। এবার পরীক্ষার্থীদের ৪৫ মিনিটে দিতে হবে ৬০টি প্রশ্নের উত্তর। প্রতিটি প্রশ্নের মান ১ ধরে ৬০ নম্বরকে রূপান্তর করা হবে ৮০ নম্বরে। এ প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

আগে, প্রতিটি প্রশ্নের মান ১ ধরে পরীক্ষার্থীদের ৬০ মিনিটে ৮০টি প্রশ্নের উত্তর দিতে হতো। তবে, ৮০ নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির প্রাপ্ত ফলাফলের ওপর ২০ নম্বর যোগের বিষয়টি এবারও অপরিবর্তিত থাকছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান বলেন, ভর্তিচ্ছুরা যেন স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হল থেকে বের হতে পারেন, সে জন্য প্রশ্নের পরিমাণ কমিয়ে এনে মাঝের বিরতির সময় বাড়ানো হয়েছে। প্রতি বেঞ্চে ২ জন করে বসানো হবে। এছাড়া বিভিন্ন বয়সের শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষার কথাও বিবেচনায় রাখা হয়েছে।

তিনি জানান, ৪৫ মিনিট পরীক্ষার সময় হলেও মূলত ৫ মিনিট রাখা হয় শিক্ষার্থীদের ওএমআর পূরণ করার জন্য। সে হিসেবে তারা পাবেন ৪০ মিনিট। এ সময়ের মধ্যেই তাদের ৬০টি প্রশ্নের উত্তর দিতে হবে।

আগামী ৭ নভেম্বর ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ দিয়ে পরীক্ষা শুরু হয়ে ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদের মাধ্যমে শেষ হবে।

প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, দিনে ৫ ধাপে ভাগ করে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপ শুরু হবে সকাল ৯টা থেকে ৯টা ৪৫, দ্বিতীয় ধাপ সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা, তৃতীয় ধাপ ১২টা থেকে ১২টা ৪৫, চতুর্থ ধাপ ১টা ৪৫ থেকে ২টা ৩০ ও পঞ্চম ধাপ হবে ৩টা ১৫ থেকে ৪টা পর্যন্ত।

এ বছর মোট ৯টি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবে মোট ৩ লাখ ৮ হাজার ৬০৬ জন। অর্থাৎ, প্রতি আসনের বিপরীতে ১৬৩ জন পরীক্ষা দেবেন।

বাংলাদেশ শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে সময়ের মধ্যে শেষ করতে হবে শিক্ষার্থী ভর্তি

যে সময়ের মধ্যে শেষ করতে হবে শিক্ষার্থী ভর্তি

২০২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির নতুন নির্দেশনা দিল মন্ত্রণালয়

২০২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির নতুন নির্দেশনা দিল মন্ত্রণালয়

শিক্ষার্থী ভর্তি স্পষ্টীকরণ সংক্রান্ত নির্দেশনা দিলো মন্ত্রণালয়

শিক্ষার্থী ভর্তি স্পষ্টীকরণ সংক্রান্ত নির্দেশনা দিলো মন্ত্রণালয়