ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১

আগামী বছর যে সময়ে হবে এসএসসি ও এইসএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

২০২১-১১-১৭ ১২:৩৮:৫৮ /

ফাইল ছবি
আগামী ২০২২ সালে এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে এবং জুন মাসে হতে পারে এইচএসসি পরীক্ষা। এমন পরিকল্পনা নিয়েই প্রস্তুতি নেয়া হচ্ছে বলে শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে।

আগামী বছর সব বিষয়েই পরীক্ষা নেয়ার চিন্তা করছে শিক্ষা বোর্ড। শিক্ষা সূচি অনুযায়ী, ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে গত দুই বছরে এলোমেলো হয়েছে সেই সূচি।

এ বিষয় শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, আগামী ২০২২ সালে এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে এবং জুন মাসে হতে পারে এইচএসসি পরীক্ষা। এমন পরিকল্পনা নিয়েই প্রস্তুতি নেয়া হচ্ছে তবে এখন এ বিষয় অফিসিয়াল ভাবে কোন সিদ্ধান্ত হয়নি।

গত ২০২০ সালে এসএসসি পরীক্ষা নির্দিষ্ট সমেয় হলেও এইচএসসি পরীক্ষা নেয়া যায় নি। এ বছরও এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির পরিবের্ত অনুষ্ঠিত হচ্ছে নভেম্বরের। আর এইচএসসি হবে ডিসেম্বরে। শিক্ষা বোর্ডের পরকিল্পনা অনুযায়ী, আগামী বছররে এসএসসি এবং এইচএসসি পরীক্ষাও দুই মাস করে পিছিয়ে যাচ্ছে। এরই মধ্যে কিছুটা সংক্ষিপ্ত হয়েছে সিলেবাস।

তবে আগামী বছর পরীক্ষা হবে সব বিষয়েই। জানুয়ারিতে শুরু হবে প্রশ্নপত্র তৈরি, একইসাথে হবে নিবার্চনীয় পরীক্ষাও। এদিকে সব বিষয়ে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত সঠিক বলে জানিয়েছে শিক্ষকরা। পরীক্ষা পেছানাের ফলে সিলেবাস শেষ করে শিক্ষার্থীরা ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে বলেও ধারণা বিশ্লেকদের।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবারের এইচএসসি পরীক্ষাই শেষ হবে ৩০ ডিসেম্বর। সে ক্ষেত্রে ১ ফেব্রুয়ারি আবার পরীক্ষা (এসএসসি) নেওয়া সম্ভব হবে না। তাদের (আগামী বছরের পরীক্ষার্থী) ক্লাস করার বিষয়ও রয়েছে। কাজেই তাদের আরকেটু সময় দিয়ে তারপর পরীক্ষা নেওয়া হবে। কবে কীভাবে কোন পাঠ্যসূচিতে হবে, এগুলো জানিয়ে দেওয়া হবে।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমান এবং এপ্রিলের শুরুতে এইচএসসি ও সমমানরে পরীক্ষা হতো। কিন্তু করোনাভাইরাসের কারেণ পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গোছে।

বাংলাদেশ শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এইসএসসি ও সমমান পরীক্ষায় মানতে হবে যেসকল নির্দেশনা

এইসএসসি ও সমমান পরীক্ষায় মানতে হবে যেসকল নির্দেশনা

বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ

বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ

যে কারণে পিইসি পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন বিশিষ্টজনেরা

যে কারণে পিইসি পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন বিশিষ্টজনেরা