ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১

বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

২০২১-১১-২০ ০০:৩১:০৮ /


বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করে  দেওয়া হয়েছে। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর-মাউশি।

অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত ওই আদেশ বৃহস্পতিবার সব আঞ্চলিক উপপরিচালককে পাঠানো হয়েছে। 

এদিকে, সরকারি ও বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক স্কুলের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত অনলাইনে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য আগামী ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বরের মধ্যে আবেদন গ্রহণ করা হবে বলে নির্দেশনায় বলা হয়েছে। 
১৫ ডিসেম্বর সরকারি মাধ্যমিক স্কুলে এবং ১৯ ডিসেম্বর বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

নির্দেশনায় আরও বলা হয়, লটারির মাধ্যমে স্কুলে ভর্তি প্রক্রিয়ার কারণে শিক্ষার্থীদের বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল আগামী ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে।

করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মার্চে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেড় বছর পরে গত ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার।

এরপর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা আগামী ২৪ থেকে ৩০ নভেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দেওয়া হয়।

কিন্তু বৃহস্পতিবার ফল প্রকাশের বিষয়ে যে আদেশ জারি করা হয়েছে, সেখানে দশম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। ২৪ নভেম্বর থেকে প্রাক-নির্বাচনী পরীক্ষা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

এবার বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত- এই তিন বিষয়ের ওপর বার্ষিক পরীক্ষা ও প্রাক-নির্বাচনী পরীক্ষা নেওয়ার নির্দেশনা দিয়েছে মাউশি।

বাংলাদেশ শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এইসএসসি ও সমমান পরীক্ষায় মানতে হবে যেসকল নির্দেশনা

এইসএসসি ও সমমান পরীক্ষায় মানতে হবে যেসকল নির্দেশনা

বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ

বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ

যে কারণে পিইসি পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন বিশিষ্টজনেরা

যে কারণে পিইসি পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন বিশিষ্টজনেরা