ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

প্রাথমিকে শিক্ষার্থী মূল্যায়নে নতুন নির্দেশনা জারী

বিডিশিক্ষা রিপোর্ট

২০২১-১১-২৪ ১৪:২৯:০১ /

ফাইল ছবি
দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়নে নতুন নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

মঙ্গলবার (২৩ নভেম্বর) ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত একটি আদেশ প্রকাশ করেছ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের মূল্যায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

আদেশে বলা হয়েছে, গত ১৬ মার্চ ২০২০ সাল পর্যন্ত বিদ্যালয়ে স্বাভাবিক ছিল পাঠদান। এরপর করোনার পরিস্থিতিতে এ ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিও এবং ডিজিটাল পদ্ধতিতে পাঠদান পরিচালনা করা হয়। এ কার্যক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তারা সম্পৃক্ত ছিলেন। এমতাবস্থায় নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের মূল্যায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

তবে যেভাবেই মূল্যায়ন করা হোক, বর্তমান শ্রেণির রোল নম্বর নিয়েই পরবর্তী শ্রেণিতে উঠবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানান, চলতি বছর ঘোষণা দিয়ে কিংবা প্রশ্নপত্র ছাপিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া যাবে না। তবে শিক্ষকরা নিজ নিজ শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে তুলবেন। এক্ষেত্রে আগের রোল নম্বর নিয়েই শিক্ষার্থীরা পরবর্তী শ্রেণিতে উঠবে।

এ বিষয় প্রাথমিক শিক্ষা অধিদফরের একাধিক কর্মকর্তারা জানিয়েছেন, মূল্যায়ন করার নির্দেশনা দেওয়া হলেও এর মানে এই নয় যে শিক্ষার্থীদের প্রশ্ন উত্তরের মাধ্যমে পরীক্ষা নেয়া হবে। বিভিন্নভাবেই মূল্যায়ন করা হতে পারে। এটা আসলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারণ করবে। এটা এমন হতে পারে, বাড়ির কাজ দেয়া হলো এ থেকে পরদিন শিক্ষার্থীরা কী শিখলো তার মধ্য দিয়ে মূল্যায়ন করা।

প্রসঙ্গত, মন্ত্রণালয় বা অধিদফতরের নির্দেশনা না থাকলেও দেশের বিভিন্ন সরকারি প্রাথমিকে পরীক্ষা নেয়ার মতো ঘটনা ঘটছে। এরপরই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ নির্দেশনা দিলো।

বাংলাদেশ শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

উপজেলা শিক্ষা কর্মকর্তা(ইউইও) মুন্সী রুহুল আসলাম গ্রেফতার

উপজেলা শিক্ষা কর্মকর্তা(ইউইও) মুন্সী রুহুল আসলাম গ্রেফতার

যে কারণে ২৪৭ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন

যে কারণে ২৪৭ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন

নবাগত ইউআরসি ইন্সট্রাক্টরকে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সংবর্ধনা

নবাগত ইউআরসি ইন্সট্রাক্টরকে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সংবর্ধনা