ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২

প্রাথমিক শিক্ষায় ব্লেন্ডেড লার্নিং কী?

ফরিদ আহাম্মদ

২০২১-১১-৩০ ১২:০০:৪১ /

ফাইল ছবি: ফরিদ আহাম্মদ-Farid Ahmed


বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে ব্লেন্ডেড রুটিন মাঠ পর্যায়ে বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। এই রুটিন বাস্তবায়নের আগে ব্লেন্ডেড লার্নিং সম্পর্কে  জানা প্রয়োজন।

ব্লেন্ডেড(blended) কথাটির বাংলা অর্থ হল মিশ্রণ। ব্লেন্ডেড লার্নিং (blended learning) ক্ষেত্রেও প্রয়োগ করা হচ্ছে ব্লেন্ডেড বা মিশ্রণ পদ্ধতি। বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের মহামারির আবহে দাড়িয়ে যখন চারিদিকে বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা, তখন ব্লেন্ডেড লার্নিং পদ্ধতি শিক্ষার্থীদের জন্য আদর্শ শিখন পদ্ধতি হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। 

ব্লেন্ডেড লার্নিং(blended learning) কী?

কোভিড-১৯ পরিস্থিতিতে  আমরা সকলেই পরিচিত হয়েছি অনলাইন মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থার সঙ্গে। বাড়িতে বসে বিভিন্ন অ্যাপের মাধ্যমে ছোটো বড় সকলেরই চলছে অনলাইন ক্লাস। অঙ্ক, সাহিত্য, ভূগোল বিজ্ঞান বা ইতিহাস তো বটেই, এমনকি নাচ গান আঁকা কিংবা আর্ট অ্যান্ড ক্রাফটের ক্লাসও চলছে অনলাইনেই। ব্লেন্ডেড লার্নিং হল এই অনলাইন এবং অফলাইন শিক্ষার মিশ্রণ।

ক্লাসরুমে স্বশরীরে পাঠদানের পাশাপাশি টেকনোলজি ব্যবহারকেই ব্লেন্ডেড লার্নিং বলা যায়। টেকনোলজি অর্থে ল্যাপটপ ইন্টারনেট কিংবা মাল্টিমিডিয়া প্রজেক্টর। শিক্ষক ক্লাসে পড়াচ্ছেন, এটা একটা নিয়মিত দৃশ্য। এই দৃশ্যেই টেকনোলজির অনুপ্রবেশ ঘটালে একদিকে যেমন শিক্ষার একঘেয়েমি কাটে, তেমনি জ্ঞানের পরিসরটাও এক নিমেষে কয়েকগুণ বেড়ে যায়। পাঠদান কার্যক্রম হয়ে যায় জলের মতো সহজ, আকর্ষণীয়।


ব্লেন্ডেড লার্নিং(blended learning) এর উপকারিতা:


আমাদের ট্র্যাডিশনাল ক্লাসরুম গুলোতে সাধারণত শিক্ষক লেকচার দেওয়ার মাধ্যমে পড়ান। তবে বৈশ্বিক দৃষ্টিকোণ এটি একেবারেই সেকেলে পদ্ধতি। যদিও আমাদের দেশে এখনও পর্যন্ত এটাই সবচেয়ে প্রচলিত, কিন্তু অনেক ক্ষেত্রেই এখানে টু-ওয়ে কমিউনিকেশনের বিষয়টা থাকে না। 

আবার প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে আমরা নিজেদের আগ্রহ বশত গুগল, ইউটিউবের বিভিন্ন চ্যানেল থেকে বিভিন্ন জিনিস শিখে নিই। এটা শিক্ষার এক ধরণের অনলাইন পদ্ধতি।

কোনো শিক্ষক যখন তাঁর ছাত্র ছাত্রীদের দুইভাবেই পড়াতে চান, তখনই আসে ব্লেন্ডেড লার্নিং-এর প্রসঙ্গ। তিনি ক্লাসে গুগল করে বিভিন্ন তথ্য জানিয়ে, বা ইউটিউবে ক্লাস লেকচারের সাথে রিলেভেন্ট কিছু ভিডিও দেখিয়ে পড়ালে সেটা বেশি কার্যকরী হয়। বস্তুত, ফেস টু ফেস টিচিং আর অনলাইন টিচিং-কে একসাথে মিশিয়েই ব্লেন্ডেড লার্নিং মেথডে লেখাপড়া করানো হয়। ব্লেন্ডেড লার্নিং মূলত ট্র্যাডিশনাল টিচিং মেথডের সাথে ই-লার্নিং-এর সমন্বয়ে একটি হাইব্রিড টিচিং মেথড তৈরি করে।

ব্লেন্ডেড লার্নিং আর ডিজিটাল লার্নিং এর মধ্যে পার্থক্য:

আমরা ডিজিটাল ক্লাসরুম বলতে যা বুঝি তার সাথে ব্লেন্ডেড লার্নিং-এর পার্থক্য আছে। এই সিস্টেম গতানুগতিক শেখার পদ্ধতির বেসিক টেকনিককে পরির্বতন করেছে। প্রত্যেক মানুষের শেখার স্টাইল আলাদা, কেউ শুনে শেখে, কেউ দেখে শিখে, কেউ হাতে-কলমে না করে শিখতে পারে না, আবার কেউ কেউ দলের মধ্যে বেশ ভালভাবে শিখে। ব্লেন্ডেড লার্নিং মডেল সব ধরণের মানুষকে স্বাধীনভাবে নিজের ইচ্ছেমত লেখাপড়া করাকে সাপোর্ট দেয়।

ব্লেন্ডেড লার্নিং পদ্ধতির সূচনা:

ব্লেন্ডেড লার্নিং(blended learning) এর চিন্তাটা শুরু হয়েছে ১৯৬০ সালে। টেকনোলজির সাহায্যে লেখাপড়াকে সহজ করে তোলাই ছিল এর উদ্দেশ্য।ব্লেন্ডেড লার্নিং প্রথমবার বাস্তবায়ন হয়েছে ১৯৯০ সাল থেকে। আটলান্টার একটি এডুকেশনাল কোম্পানি, তাদের ইন্টারএ্যাকটিভ লার্নিং সেন্টারের প্রেস রিলিজে প্রথমবার ‘ইপিআইসি লার্নিং’ নামে এর ঘোষণা করে। তারপর থেকে এখনও পর্যন্ত দিন যত এগিয়েছে ততই বিশ্ব জুড়ে আরো বেশি করে জনপ্রিয় হয়েছে ব্লেন্ডেড লার্নিং। প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় ব্লেন্ডেড লার্নিং পদ্ধতি সঠিকভাবে বাস্তবায়ন  হলে শিক্ষার্থীরা উপকৃত হবে,শিখনের প্রতি তাদের আগ্রহ বাড়বে এবং প্রাথমিক শিক্ষার দ্রুত মানোন্নয়ন হবে বলে আমি বিশ্বাস করি।

লেখক: ফরিদ আহাম্মদ(জেলা শ্রেষ্ঠ শিক্ষক ২০১৮),সহকারী শিক্ষক,গোজাকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,নালিতাবাড়ী,শেরপুর। ও Chief Admin:PTG - Primary Teachers Guild, E-mail: [email protected] 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড পেতে কোন বাঁধা নেই

সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড পেতে কোন বাঁধা নেই

প্রাথমিক শিক্ষায় ব্লেন্ডেড লার্নিং কী?

প্রাথমিক শিক্ষায় ব্লেন্ডেড লার্নিং কী?

জেল হত্যা বাংলাদেশের ইতিহাসে এক কলঙ্কময় দিন: ফরিদ আহাম্মদ

জেল হত্যা বাংলাদেশের ইতিহাসে এক কলঙ্কময় দিন: ফরিদ আহাম্মদ