ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ক্লাস চালু রাখার মৌখিক নির্দেশে বিভ্রান্ত প্রাথমিক শিক্ষকেরা

নিজস্ব প্রতিবেদক

২০২১-১২-১৮ ১৪:৪৮:৫৮ /

ফাইল ছবি
ছুটির তালিকায় ঘোষিত সূচি অনুসারে রোববার (১৯ ডিসেম্বর) থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক শীতকালীন ছুটি শুরু হবার কথা। এরই মধ্যে মূল্যায়ন শেষ করে শিক্ষার্থীদের ছুটি দিয়ে দিয়েছেন প্রধান শিক্ষকরা।

কিন্তু আজ একদিন আগে শনিবার (১৮ ডিসেম্বর) আকস্মিকভাবে প্রাথমিকের বিভাগীয় উপ-পরিচালকরা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে প্রধান শিক্ষকদের নির্দেশ দিয়েছেন ২২ ডিসেম্বর পর্যন্ত ক্লাস চালিয়ে যেতে। এতে চরম বিপাকে পড়েছেন শিক্ষকরা। সারাদেশের প্রাথমিক শিক্ষকরা এতে ক্ষোভও প্রকাশ করেছেন।

শিক্ষকদের সঙ্গে কথা বলেও দেখা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শীতকালীন বন্ধ নিয়ে শিক্ষক,শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ২০২১ খ্রিস্টাব্দের বার্ষিক ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, ১৯ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সে অনুযায়ী দেশের প্রায় সকল প্রাথমিক বিদ্যালয়ে মৌখিক বা লিখিত মূল্যায়ন শেষ করা হয়েছে। বেশিরভাগ শিক্ষার্থী বিদ্যালয়ে আসা বন্ধ করে আত্মীয়-স্বজনের বাড়িতে বা দূর দূরান্তে বেড়াতে গেছে।

দেশের কয়েকটি বিভাগের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, মন্ত্রণালয়ের পূর্ব নির্ধারিত ছুটি অনুযায়ী নতুন কোন নির্দেশনা না আসায় শিক্ষকরা মূল্যায়ন সম্পন্ন করে ফেলেছেন। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি নেই বললেই চলে। তাছাড়া মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও মাদ্রাসাসহ সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আরও ১০ দিন আগে বন্ধ হয়ে গেছে। এ কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বেশিরভাগই বিদ্যালয়ে উপস্থিত হচ্ছে না। শিক্ষকদের প্রশ্ন, এই অবস্থায় তারা কাকে পাঠ দান করাবেন? শিক্ষক সংগঠংনগুলো সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ১৯ ডিসেম্বর থেকেই ছুটি কার্যকর করার দাবি জানান। এই বিষয়ে তারা মন্ত্রণালয়ের সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের সুদৃষ্টি কামনা করছেন।

এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সিনিয়র সহ সভাপতি লিয়াকত আলী খাঁন বলেন, মাধ্যমিক বিদ্যালয়,মাদ্রাসা বন্ধ হয়ে যাওয়ায় একই পরিবারের প্রাথমিকের শিশুরাও আত্মীয়স্বজনের বাড়িতে বেড়াতে যাচ্ছে। ফলে বিদ্যালয়ে শিক্ষার্থীর উপস্থিতি একেবারেই কম। এই অবস্থায় আমরা ১৯ ডিসেম্বর থেকেই শীতকালীন ছুটি মঞ্জুরের দাবি জানাচ্ছি। তবে কোন কারণে বিদ্যালয় চালু রাখার প্রয়োজনে সংশোধিত পত্র জারী করা হলে শিক্ষকরা অবশ্যই বিদ্যালয়ে যাবার জন্য প্রস্তুত আছেন। আশা করি কর্তৃপক্ষ বিষয়টি সুবিবেনায় রাখবেন।

এ বিষয়ে মাগুরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের ফেসবুক পোস্টে বলা হয়েছে, কোন সরকারী পত্র জারী না হলে আগামীকাল রোববার থেকে বিদ্যালয় বন্ধ থাকবে। এ কারণে বিভ্রান্ত শিক্ষকরা এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের জরুরি নির্দেশনা আশা করছেন।

এ বিষয়ে কথা বলার জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতরের একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগের চেস্টা করা হলেও তা সম্ভব হয়নি।

বাংলাদেশ শিক্ষা// আলম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

উপজেলা শিক্ষা কর্মকর্তা(ইউইও) মুন্সী রুহুল আসলাম গ্রেফতার

উপজেলা শিক্ষা কর্মকর্তা(ইউইও) মুন্সী রুহুল আসলাম গ্রেফতার

যে কারণে ২৪৭ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন

যে কারণে ২৪৭ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন

নবাগত ইউআরসি ইন্সট্রাক্টরকে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সংবর্ধনা

নবাগত ইউআরসি ইন্সট্রাক্টরকে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সংবর্ধনা