ঢাকা, শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২

ঘরে বসে যেভাবে পাবেন এসএসসি ও সমমান পরীক্ষার ফল

নিজস্ব প্রতিবেদক

২০২১-১২-২৯ ১২:৪৮:৫৭ /

ফাইল ছবি
আগামীকাল বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে একটি কোর্সের সমাপনী অনুষ্ঠানের বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি এ সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামী ৩০ ডিসেম্বর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফলাফল ঘোষণা করবেন।

পরীক্ষার ফলাফল একযোগে শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে। ইন্টারনেটে http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নাম্বার, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে রেজাল্ট জানতে প্রায় প্রতিবছর অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যা হয়। তাই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা বেশি সময় লাগতে পারে। এ জন্য বিকল্প রয়েছে।

মোবাইল ফোনে ফলাফল জানবেন যেভাবেঃ-

মোবাইলে এসএমএস-এর মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ: SSC DHA 123456 2018 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ: Dakhil MAD 123456 2018 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে অনলাইনে। আবেদন নেওয়া শুরু হবে ৫ জানুয়ারি থেকে। ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় এমন সিদ্ধান্ত জানানো হয়েছে।

বিডিশিক্ষা// এএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটিকালীন করণীয় সম্পর্কিত ১১ দফা নির্দেশনা

শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটিকালীন করণীয় সম্পর্কিত ১১ দফা নির্দেশনা

১৫ জানুয়ারীর পর স্কুল শিক্ষার্থীদের শ্রেণিপাঠদান সম্পর্কে নির্দেশনা মাউশির

১৫ জানুয়ারীর পর স্কুল শিক্ষার্থীদের শ্রেণিপাঠদান সম্পর্কে নির্দেশনা মাউশির

যে সময়ের মধ্যে স্কুল শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন নিতে হবে

যে সময়ের মধ্যে স্কুল শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন নিতে হবে