ঢাকা, শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২

প্রসূতি ছুটি: কারো মস্তিষ্ক প্রসূত নিয়ম জারী কাঙ্ক্ষিত নয়-রাজেশ মজুমদার

পাঠকের কলাম

২০২১-১২-৩০ ১১:৩৯:৫৫ /

 


বাংলাদেশ সার্ভিস রুল সংক্ষেপে বিএসআর দ্বারাই প্রজাতন্ত্রের সকল কর্মচারী নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়।এই বিএসআর এ প্রসুতি ছুটি বা মাতৃত্বকালীন ছুটির বিষয়ও উল্লেখ আছে।

গর্ভবর্তী হওয়ার পর যে তারিখ হইতে প্রসূতি ছুটিতে যাওয়ার আবেদন করবে, সেই তারিখ হতেই ৬ (ছয়) মাসের ছুটি মঞ্জুর করতে হয়। তবে উক্ত ছুটি আরম্ভের তারিখ সন্তান প্রসবের উদ্দেশ্যে আতুর ঘরে আবদ্ধ হওয়ার তারিখের পরবর্তী কোন তারিখ হতে পারবে না অর্থাৎ ছুটি আরম্ভের সর্বশেষ তারিখ হইবে সন্তান প্রসবের তারিখ। উল্লেখ্য গর্ভবর্তী হওয়ার স্বপক্ষে ডাক্তারী সার্টিফিকেটসহ আবেদন করা হইলে প্রসূতি ছুটির আবেদন না মঞ্জুর করার কিংবা ছয় মাস অপেক্ষা কম সময়ের জন্য ছুটি মঞ্জুর করার কিংবা ছুটি আরম্ভের তারিখ পরিবর্তন করার ক্ষমতা ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষের নাই । [বি এস আর - ১৯৭ (১)]

 উক্ত কর্মকর্তা সন্তান ভূমিষ্ঠ হবার পর সন্তান সহ শিক্ষকদের সশরীরে উপস্থিত হতে বলেছেন সেউ উপজেলায় কোন ছুটি গ্রহীতা মৃত সন্তান প্রসব করলে বা প্রসবের পর মৃত্যু হলে কি লাশ নিয়ে আসতে হবে কিনা সেই প্রশ্ন তোলাই যায়।  অথছ নিয়মানুসারে  প্রসূতি কালীন ছুটি মঞ্জুরের পর সদ্য প্রসূত সন্তানের মৃত্যু হলে বা মৃত সন্তান প্রসব করলে ছুটি গ্রহীতা ছুটি চালিয়ে যাওয়া বা ছুটি বাতিলের জন্য আবেদনের সিদ্ধান্তের নিজেই নিতে পারেন। 

পত্রিকায় প্রকাশিত সংবাদের বিষয়টি সমাধানকল্পে উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ একান্তই জরুরি ।

লেখক: রাজেশ মজুমদার
সিনিয়র সহ সভাপতি
বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি,কেন্দ্রীয় কমিটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

প্রাথমিকের শিক্ষকদের কেন স্বতন্ত্র বেতন স্কেল হবে না

প্রাথমিকের শিক্ষকদের কেন স্বতন্ত্র বেতন স্কেল হবে না

প্রাথমিক সহকারি শিক্ষকদের উচ্চতর গ্রেড ও দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দিন

প্রাথমিক সহকারি শিক্ষকদের উচ্চতর গ্রেড ও দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দিন

শীতার্ত মানুষের পাশে দাঁড়ান

শীতার্ত মানুষের পাশে দাঁড়ান