ঢাকা, শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২

সাড়ে ৭শ পদ সৃষ্টির প্রস্তাব

অনলাইন ডেস্ক

২০২১-১২-৩০ ১২:৩০:০৬ /

 

আজ বৃহস্পতিবার প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠক  অনুষ্ঠিত হচ্ছে। এতে ১৩টি মন্ত্রণালয় ও বিভাগের পক্ষ থেকে ৭৫০টি পদ সৃষ্টির প্রস্তাব উঠছে। এর বাইরে চারটি বিধিমালার সংশোধন প্রস্তাবও উঠছে বৈঠকে। সকাল ১১টায় জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিতব্য এই বৈঠকে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সংশ্লিষ্ট সচিবদের যথাসময়ে বৈঠকে যোগ দিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে তৈরি প্রস্তাবগুলোর মধ্যে বেশিরভাগই রাজস্ব খাতে পদ । এর মধ্যে রাজস্ব খাতে বেশ কিছু অস্থায়ী পদ সৃষ্টির প্রস্তাবও এসেছে। জাতীয় রাজস্ব বোর্ডের অধীনে ‘কাস্টমস রিস্ক ম্যানেজমেন্ট কমিশনারেট’ স্থাপনের জন্য রাজস্ব খাতে ১০৮টি পদ সৃষ্টির প্রস্তাব করেছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। অন্যদিকে বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে তিনটি প্রস্তাব সচিব কমিটিতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর সাংগঠনিক কাঠামোতে দশ ধরনের ৬৭টি পদ বিলুপ্তের প্রস্তাব করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়ের জন্য উপপ্রধান বয়লার পরিদর্শকের একটি ও ব্যক্তিগত সহকারীর একটি পদসহ মোট ২টি পদ সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ডের কার্যক্রম অন্তর্ভুক্ত করে শিল্প মন্ত্রণালয়ের এলোকেশন অব বিজনেস সংশোধনের প্রস্তাবও উঠছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে। মাধ্যমিক ও উচ্চ বিভাগের পক্ষ থেকে আসা দুটি প্রস্তাবের মধ্যে রয়েছে-প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের জন্য অফিস সহায়কের ৭টি পদ সৃষ্টি করা। রাজশাহী স্কুল এন্ড কলেজ এবং কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ মহাবিদ্যালয়ের সরকারিকরণের আগে কর্মরত শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণের জন্য ৪০টি পদ সৃষ্টির প্রস্তাব।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে যে দুটি প্রস্তাব এসেছে তার মধ্যে রয়েছে- পরিবেশ অধিদপ্তরের সদর, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের জন্য অফিস সহায়কের ৮৮টি পদ আউটসোর্সিংয়ের পরিবর্তে অস্থায়ীভাবে রাজস্ব খাতে পদ সৃষ্টি। এছাড়া বন অধিদপ্তরের ২০১৯ সালের কর্মচারী বিধিমালা সংশোধনের জন্যও প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের জন্য রাজস্ব খাতে ৫টি পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রধানমন্ত্রীর পরিবহণ পুলের জন্য রাজস্ব খাতে ৮টি পদ সৃষ্টির প্রস্তাব এসেছে। নৌপরিবহণ মন্ত্রণালয় চট্টগ্রামের মেরিন একাডেমির সাংগঠনিক কাঠামোতে ২৮টি পদ অস্থায়ীভাবে রাজস্ব খাতে সৃষ্টির প্রস্তাব এসেছে। স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে মোট তিনটি প্রস্তাব এসেছে। এর মধ্যে শের-ই বাংলা এবং মানিকগঞ্জ নার্সিং কলেজের জন্য অস্থায়ীভাবে ১৩৪টি পদ সৃষ্টি, মিরপুরের সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক হোমিও মেডিকেল কলেজের জন্যও অস্থায়ীভাবে ৮৩টি অফিস সহায়কের পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পক্ষ থেকে বস্ত্র অধিদপ্তরের আওতাধীন সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউটের জন্য রাজস্ব খাতে ৩৩টি পদ সৃষ্টির প্রস্তাব এসেছে।

জননিরাপত্তা বিভাগ থেকে আসা দুটি প্রস্তাবের মধ্যে রয়েছে, সুনামগঞ্জ জেলার তাহিরপুর থানার বাদাঘাট পুলিশ তদন্ত কেন্দ্রের জন্য ১৬টি পদ এবং ঢাকার কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের সাংগঠনিক কাঠামো সংস্কারের উদ্দেশে ৮৮টি পদ সৃষ্টির প্রস্তাব এসেছে সচিব কমিটিতে। অন্যদিকে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)-এর অফিস সহায়কের ৮টি পদ আউটসোর্সিংয়ের পরিবর্তে রাজস্ব খাতে অস্থায়ীভাবে সৃষ্টির কথা বলা হয়েছে।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের পক্ষ থেকে মন্ত্রণালয়ের আওতাধীন অভ্যন্তরীণ নিরীক্ষা পরিদপ্তরের কর্মচারী নিয়োগ বিধিমালাও অনুমোদনের জন্য বৈঠকে তোলা হচ্ছে। সেইসঙ্গে পানি সম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে যৌথ নদী কমিশনের কর্মচারী নিয়োগ বিধিমালা অনুমোদনের জন্য বৈঠকে উঠানো হচ্ছে। সূত্রঃ যুগান্তর

বাংলাদেশ শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অজুহাত দেখিয়ে চাকরিচ্যুত করা যাবে না

অজুহাত দেখিয়ে চাকরিচ্যুত করা যাবে না

দ্রুত শিক্ষক নিয়োগের জন্য যে ব্যবস্থা নিতে যাচ্ছে মন্ত্রণালয়

দ্রুত শিক্ষক নিয়োগের জন্য যে ব্যবস্থা নিতে যাচ্ছে মন্ত্রণালয়

চাকরিতে বয়সসীমা বৃদ্ধিসহ ৪ দফা দাবিতে  মানববন্ধন

চাকরিতে বয়সসীমা বৃদ্ধিসহ ৪ দফা দাবিতে মানববন্ধন