ঢাকা, রবিবার, ১৪ আগস্ট ২০২২

পরামর্শক কমিটির সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে যে সিদ্ধান্ত হলো

বিডিশিক্ষা রিপোর্ট

২০২২-০১-০৯ ২৩:১৮:০০ /

ফাইল ছবি

 

রবিবার (৯ জানুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।

সূত্র জানায় করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বগতির হলেও এখনই বন্ধ হচ্ছে না দেশের শিক্ষা প্রতিষ্ঠান।  

বৈঠকে সিদ্ধান্ত হয় এখনও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি হয়নি।  যদি প্রয়োজন হয় পরে জরুরি বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে শনিবার করোনা সংক্রমণ বাড়ার সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আমরা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে চাই না। টিকা নিয়ে যেন শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে আসে—সে ব্যবস্থা করা হচ্ছে।’

এদিকে রবিবার এক আদেশে করোনা সংক্রমণ বৃদ্ধির এই পরিস্থিতিতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় চলমান শ্রেণি কার্যক্রম অব্যাহত রাখতে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দিতে অগ্রাধিকার নিশ্চিত করতে নির্দেশনা জারি করেছে সরকার। মাধ্যমিক ও শিক্ষা অধিদফতরে মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের শনিবার (৮ জানুয়ারি) সই করা অফিস আদেশ রবিবার (৯ জানুয়ারি) জারি করা হয়। 

অফিস আদেশ জানানো হয়, ১২ থেকে ১৮ বছর বয়সী সকল শিক্ষার্থীকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে ভ্যাকসিন দিতে ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের গত ৩০ ডিসেম্বর বিভিন্ন নির্দেশনা দিয়েছে। রাষ্ট্রের এই গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার কর্মসূচির সফল বাস্তবায়নে নির্দেশনাগুলো দেওয়া হলো।

১. ১২-১৮ বছর বয়সী সকল শিক্ষার্থী (নিবন্ধনকৃত ও অনিবন্ধনকৃত) ভ্যাকসিন গ্রহণ করবে।

২. সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ভ্যাকসিন গ্রহণের জন্য নির্ধারিত দিনে শিক্ষার্থীদের টিকা কেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করবেন। একইসঙ্গে শৃঙ্খলা রক্ষার্থে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষককেও টিকা কেন্দ্রে প্রেরণ করবেন।

৩. টিকা গ্রহণ ছাড়া কোনও শিক্ষার্থী শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না।

৪. টিকা কার্যক্রম চলমান অবস্থায় সকল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা/খানা মাধ্যমিক শিক্ষা অফিসের সকল কর্মকর্তা কর্মচারী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

৫. জেলা শিক্ষা কর্মকর্তারা সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও সিভিল সার্জনসহ সংশ্লিষ্টদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ও প্রয়োজনীয় সমন্বয় করে ভ্যাকসিনেশন কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিতে সচেষ্ট থাকবেন।

বাংলাদেশ শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের নাম ঘোষনা করলেন বিসিবি

এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের নাম ঘোষনা করলেন বিসিবি

গণজাগরণ মঞ্চের সেই ডা. ইমরান এখন কোথায়?

গণজাগরণ মঞ্চের সেই ডা. ইমরান এখন কোথায়?

এতো টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়ীতে অবস্থান

এতো টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়ীতে অবস্থান