ঢাকা, শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ:বাংলাদেশের খেলা কবে, কীভাবে দেখা যাবে

বিডিশিক্ষা স্পোর্টস

২০২২-০১-১৪ ১৯:৩২:৩৫ /

 

ওয়েস্ট ইন্ডিজে ১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ ক্রিকেট। প্রথম দিনে গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। জর্জটাউনে দিনের অপর ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড। যুব বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ শিরোপা ধরে রাখার মিশনে প্রথম মাঠে নামবে ১৬ জানুয়ারি—প্রতিপক্ষ ইংল্যান্ড। সেন্ট কিটস অ্যান্ড নেভিলেন ওয়ার্নার পার্কে অনুষ্ঠেয় এই ম্যাচটিই গ্রুপে বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত ও কানাডা।

বিশ্বকাপে কোন গ্রুপে কোন দল:

গ্রুপ ‘এ’ বাংলাদেশ, ইংল্যান্ড, কানাডা, সংযুক্ত আরব আমিরাত

গ্রুপ ‘বি’ ভারত, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা

গ্রুপ ‘সি’ আফগানিস্তান, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, জিম্বাবুয়ে

গ্রুপ ‘ডি’ অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা

বাংলাদেশের ক্রিকেটে এখনো পর্যন্ত সেরা সাফল্য ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় যুব বিশ্বকাপের শিরোপা। বাংলাদেশের অধিনায়ক রাকিবুল হাসান দুই বছর আগের সেই অনন্য সাফল্যের পুনরাবৃত্তি করতে আশাবাদী। তবে বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে হারের কারণে প্রস্তুতিতে কিছুটা ঘাটতি রয়েই যাচ্ছে। তবে দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে দল সহজেই জিতেছে। গ্রুপপর্বে ইংল্যান্ড চ্যালেঞ্জ উতরাতে পারলে বাকি দুই প্রতিপক্ষ সহজই। প্রথম ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে খেলাটা তাই বাড়তি চাপ সৃষ্টি করতেই পারে দলের ওপর। ১৬ জানুয়ারি ইংলিশ যুবাদের বিপক্ষে ম্যাচটি সে কারণেই বড় পরীক্ষাই হতে যাচ্ছে রাকিবুল–আইচ মোল্লা–আরিফুল হক–তানজীবদের।


এবারের অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ড নেই। করোনার কারণে যুবা ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কথা চিন্তা করে নিজেদের প্রত্যাহার করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। তাদের বদলে বিশ্বকাপ খেলতে পারছে স্কটল্যান্ড। আফগানিস্তানের অংশগ্রহণ নিয়েও অনিশ্চয়তা ছিল। ভিসার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে তাদের।


বাংলাদেশের খেলাগুলো কবে, কখন:

তারিখ                     প্রতিপক্ষ                      ভেন্যু

১৬ জানুয়ারি -ইংল্যান্ড-ওয়ার্নার পার্ক,সেন্ট কিটস
২০ জানুয়ারি-কানাডা-কেনারি স্পোর্টস ক্লাব,সেন্ট কিটস
২২ জানুয়ারি-আমিরাতওয়ার্নার পার্ক, সেন্ট কিটস


টুর্নামেন্ট ফরম্যাট:

প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উঠবে কোয়ার্টার ফাইনালে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল। গ্রুপের তৃতীয় ও চতুর্থ দল খেলবে প্লেট কোয়ার্টার ফাইনালে। এরপর হবে আরও স্থান নির্ধারণী ম্যাচ

কোথায়, কীভাবে দেখা যাবে বাংলাদেশের খেলা:

১৬ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম গ্রুপ ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি। এ ছাড়াও ২০ জানুয়ারি কানাডার বিপক্ষে ম্যাচটি সরাসরি স্ট্রিমিং করবে র‍্যাবিটহোল। আমিরাতের সঙ্গে ম্যাচটি সরাসরি দেখা যাবে না। প্রতিটি খেলাই বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ শিক্ষা/এফএ

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি,বাংলাদেশ খেলবে যে গ্রুপে

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি,বাংলাদেশ খেলবে যে গ্রুপে

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ:বাংলাদেশের খেলা কবে, কীভাবে দেখা যাবে

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ:বাংলাদেশের খেলা কবে, কীভাবে দেখা যাবে

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ