ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

মাধ্যমিকে পুরোপুরি ক্লাস শুরুর সময় জানালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২০২২-০৩-০৪ ১৫:৫৮:৪১ /

ফাইল ছবি
চলতি মার্চ মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিক পর্যায়ে পুরোদমে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শুক্রবার (৪ মার্চ ) সকালে রাজধানী গুলশানের এক বেসরকারি হোটেলে ‘স্টাডি ইন ইন্ডিয়া এডুকেশন ফেয়ার-২০২২’ এর উদ্বোধন শেষে সংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এসময় তিনি আরও বলেন, আমরা আশা করছি এই মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু করতে পারব। তবে যদি শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দরকার হলে দেবো।

মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়ে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা যে পুর্ণবিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে সে সিলেবাসেই তাদের ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

এর আগে, অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশে শিক্ষার্থীদের জন্য শিক্ষা গ্রহণের সুযোগ বৃদ্ধিতে দুই দেশের বন্ধন আরও দৃঢ় হবে। আমরা চাই পুরো অঞ্চল শিক্ষাসহ সার্বিকভাবে এগিয়ে যাক। দক্ষিণ এশিয়ার দারিদ্র্যসহ যত সমস্যা আছে, সব সমস্যা সমাধানে শিক্ষার্থীরা এগিয়ে আসুক। শিক্ষা অর্জন শেষে নিজ দেশ ও দক্ষিণ এশিয়ার উন্নয়নে মেধা কাজে লাগাতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শিক্ষার্থীদের আদান-প্রদান শুধু দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নত করবে না, আঞ্চলিক উন্নয়নেও কাজ করবে। ভারতে বাংলাদেশের অগ্রাধিকার সবসময় বলেও উল্লেখ করেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি মেডিকেলের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ভর্তিচ্ছুরা আবেদনও করছেন। ভর্তি বিজ্ঞপ্তিতে সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়ে কোনো কিছু উল্লেখ করেনি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। বিজ্ঞপ্তিতে তারা লিখেছে, এইচএসসি ও সমমানের সিলেবাসেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিষয়ে পরে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়টি অনেক আগেই ঠিক করা হয়েছে। পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা হবে। এটি পরিবর্তন হওয়ার কোনো সম্ভাবনা নেই।

বিডিশিক্ষা// এএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে-যে উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বদলি করা হয়েছে

যে-যে উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বদলি করা হয়েছে

শিক্ষকদের বেতন-ভাতা বন্ধ করে দিলেন শিক্ষা অফিসার

শিক্ষকদের বেতন-ভাতা বন্ধ করে দিলেন শিক্ষা অফিসার

১৪ নির্দেশনাসহ প্রকাশ করা হলো এসএসসি পরীক্ষার রুটিন

১৪ নির্দেশনাসহ প্রকাশ করা হলো এসএসসি পরীক্ষার রুটিন