ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণের ফি কত

বিডিশিক্ষা রিপোর্ট

২০২২-০৪-১৬ ১৩:৩৯:৫৭ /

ফাইল ছবি
চলতি বছরের এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ চলছে। বোর্ডের ওয়েবসাইটে লগইন করে শিক্ষার্থীদের ফরম পূরণে করতে পারছেন স্কুল ও মাদরাসাগুলোর শিক্ষকরা। চলতি বছর এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬১৫ টাকা। অপরদিকে দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণের সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮১৫ টাকা। যদিও প্রতিবছর শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ ২ হাজার ৫০০ টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত আদায় করে স্কুল ও মাদরাসাগুলো। এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের কাছ থেকে ২৪ মাসের বেশি বেতন আদায় না করতে স্কুল ও মাদরাসাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

গত বুধবার থেকে শুরু হয়েছে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণ। সাধারণ ধারার শিক্ষা বোর্ডগুলো থেকে প্রকাশিত এসএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তিতে ফি নিয়ে সুস্পষ্ট নির্দেশনা আছে।

ঢাকা বোর্ড থেকে প্রকাশিত ফরম পূরণের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের এসএসসি পরীক্ষায় অংশ নিতে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণে সর্বোচ্চ ফি ১ হাজার ৬১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯৫ টাকা। এ ফিয়ের মধ্যে কেন্দ্র ফি অন্তর্ভুক্ত বলেও জানিয়েছে বোর্ড।

বোর্ড আরও জানিয়েছে, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের মোট ফিয়ের ১ হাজার ১৭৫ টাকা বোর্ড ফি ও ৪৪০ টাকা কেন্দ্র ফি। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ১ হাজার ৮৫ টাকা বোর্ড ফি ও ৪১০টা কেন্দ্র ফি। এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ২৪ মাসের বেশি ফি নেয়া যাবে না বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তি।

এদিকে মাদরাসা শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত দাখিলের ফরম পূরণ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের দাখিল পরীক্ষায় অংশ নিতে অনলাইনে ফরম পূরণে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮১৫ টাকা। আর সাধারণ, মুজাব্বিদ ও হিফজুল কুরআন বিভাগের শিক্ষার্থীদের মোট ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫৪৫ টাকা। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফিয়ের ১ হাজার ৩৭৫ টাকা বোর্ড ফি ও ৪৪০ টাকা কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে। আর সাধারণ, মুজাব্বিদ ও হিফজুল কুরআন বিভাগের শিক্ষার্থীদের মোট ফিয়ের ১ হাজার ১৮৫ টাকা বোর্ড ফি ও ৩৬০ টাকা কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে। দাখিল পরীক্ষার্থীদের কাছ থেকে মাদরাসাগুলো ২৪ মাসের বেশি বেতন আদায় করতে পারবে না বলেও জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।

জানা গেছে, ২৪ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ২৫ এপ্রিল শেষ হবে। দাখিল পরীক্ষার্থীরাও একইসময় পর্যন্ত ফরম পূরণ ও ফি জমা দেয়ার সুযোগ পাবেন।

বিডিশিক্ষা// এএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে-যে উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বদলি করা হয়েছে

যে-যে উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বদলি করা হয়েছে

শিক্ষকদের বেতন-ভাতা বন্ধ করে দিলেন শিক্ষা অফিসার

শিক্ষকদের বেতন-ভাতা বন্ধ করে দিলেন শিক্ষা অফিসার

১৪ নির্দেশনাসহ প্রকাশ করা হলো এসএসসি পরীক্ষার রুটিন

১৪ নির্দেশনাসহ প্রকাশ করা হলো এসএসসি পরীক্ষার রুটিন