ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

শেখ মুজিবুর রহমানঃ নামটির প্রতিটি অক্ষর বাঙালির অহংকার

বিজয় চন্দ্র মজুমদার

২০২২-০৪-১৬ ১৮:২১:৩৬ /

বাংলাদেশ, বঙ্গবন্ধু এবং স্বাধীনতা পরস্পর সমার্থক।একই সুতোয় গাঁথা। স্বাধীনতার মহান স্থপতি, পোয়েট অব পলিটিক্স, ক্যারিশমেটিক লিডার, সম্মোহনী নেতৃত্বগুণসম্পন্ন, রাজনীতির বরপুত্র জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫ অক্ষরের একটি দেশ দিয়েছেন, যার নাম বাংলাদেশ।

বিশ্বব্রহ্মাণ্ড যেমন ১০ টি দিক( উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম, ঈশান, বায়ু,অগ্নি, নৈঋত, উধঃ এবং অধঃ) দ্বারা আবৃত তেমনি বাংলাদেশ নামক ছোট ভূখন্ড টি শেখ মুজিবুর রহমান নামক ১০ টি অক্ষর দ্বারা আবৃত।বাংলার প্রতিটি অর্জন, সফলতা, স্বাধিকার এবং স্বাধীনতা বঙ্গবন্ধু ছাড়া অসম্ভব। তাই তো দেশি বিদেশি জ্ঞানী গুণী বিশিষ্ট ব্যক্তি বর্গ বঙ্গবন্ধু বন্দনায় মাতোয়ারা।

জাঁপানি মুক্তি ফুকিউরা আজও বাঙালি দেখলে বলে বেড়ান" তুমি বাংলার লোক? আমি কিন্তু তোমাদের জয় বাংলা দেখেছি, শেখ মুজিব দেখেছি। এশিয়ায় তোমাদের শেখ মুজিবের মতো সিংহ হৃদয়বান নেতার জন্ম হবে না বহুকাল। "

ভারতের প্রয়াত রাষ্ট্রপতি বঙ্গবন্ধুকে ঐশ্বরিক আগুন বলে অভিহিত করে বলেছেন "বঙ্গবন্ধু সে আগুনে নিজেই ডানা যুক্ত করতে পারতেন।"

মার্কিন চলচ্চিত্র নির্মাতা লিয়ার লিভিনের ভাষায়, " বঙ্গবন্ধুর নাম, কারিশমা ও নেতৃত্ব ছিলো প্রচন্ড বিশ্বাসযোগ্য এক শক্তি। সেই শক্তিই জাতিকে জাগিয়ে তুলে নিয়ে গিয়েছিল বহু কাঙ্ক্ষিত স্বাধীনতার পক্ষে। সম্ভব হয়েছিল নতুন একটি দেশের মহাজন্ম উদযাপন করার।" জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পুরো বাংলাদেশের হৃদয়। ক্ষুদিরাম, সুভাসবোস থেকে শুরু করে,সূর্যসেন,শেরেবাংলার মতো তেজস্বী নেতাদের চেতনা বঙ্গবন্ধুর মধ্যে প্রতিফলিত হতো এবং ক্রমান্বয়ে তিনি হয়ে গেলেন বাংলার মানুষের অবিসংবাদিত নেতা।

দেশি বিদেশি গণ্যমান্য ব্যক্তিবর্গ তাদের বিভিন্ন লেখায়( প্রবন্ধ, নিবন্ধ), বিভিন্ন আলোচনা সভায় বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন উপমায় যেভাবে অভিহিত করেছেন, তাদের উক্তি, মন্তব্য এবং বাঙালির স্বাধীনতায় বঙ্গবন্ধুর অবদান সবকিছু বিবেচনায় এনে আমি বলতে পারি "" শেখ মুজিবুর রহমান "" নামটি শৃঙ্খল মুক্তির আন্দোলন ও মানব দরদি নেতার মধ্যে সীমাবদ্ধ নয়, বঙ্গবন্ধু হিমালয় সম ব্যক্তিত্ব ও সাহসিকতার অধিকারী।বঙ্গবন্ধু ছিলো, আছে এবং থাকবে বাঙালির হৃদয়ে, চেতনায় এবং অনুপ্রেরণায়। শেখ মুজিবুর রহমান নামের ১০ টি অক্ষর যেন বাংলাদেশের গরীব দুঃখী মেহনতি মানুষের অধিকার আদায় এবং সুখী সমৃদ্ধ নবরাষ্ট্রেরই প্রতিচ্ছবি। শেখ মুজিবুর রহমান নামের প্রতিটি অক্ষর বিশ্লেষণ করলে আমি নিম্নোক্ত শব্দ বা শব্দগুচ্ছ পাই যা পুরো বাংলাদেশের মুক্তির সংগ্রাম এবং স্বাধীনতা অর্জন করতে অনুঘটকের কাজ করে। সেজন্যই শেখ মুজিবুর রহমান নামটি এত মহীয়ান , গরীয়ান, স্মরণীয় এবং বরণীয়।

শেখ মুজিবুর রহমান নামটির প্রতিটি অক্ষরের পূর্ণরূপঃ
শে=শেকল ভাঙ্গার গায়ক
খ=খ্যাতিমান রাষ্ট্রনায়ক
মু=মুক্তির আস্বাদ দানকারী
জি=জিতেন্দ্রিয়
বু=বুদ্ধিপ্রদীপ্ত বীর
র= রক্তিম সূর্য
র=রক্ষাকবচ
হ=হিমালয়সম ব্যক্তিত্ব
মা=মানব দরদি নেতা
ন= নবরাষ্ট্রের পুনর্গঠনকারী
লেখকঃ

প্রধান শিক্ষক
ছোটধলী সরকারি প্রাথমিক বিদ্যালয়,
দৌলতখান, ভোলা।

বিডিশিক্ষা// এএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

প্রাথমিক শিক্ষক পদোন্নতি: জ্যেষ্ঠতা নাকি বিভাগীয় পরীক্ষা?

প্রাথমিক শিক্ষক পদোন্নতি: জ্যেষ্ঠতা নাকি বিভাগীয় পরীক্ষা?

নিম্নগ্রেডের চাকুরীজীবী ও স্বল্প আয়ের মানুষেরাই ভোগেন সবসময়

নিম্নগ্রেডের চাকুরীজীবী ও স্বল্প আয়ের মানুষেরাই ভোগেন সবসময়

প্রাপকঃ মাননীয় প্রধানমন্ত্রী, প্রসঙ্গঃ সমস্যা সমাধান ও ১০ম গ্রেড

প্রাপকঃ মাননীয় প্রধানমন্ত্রী, প্রসঙ্গঃ সমস্যা সমাধান ও ১০ম গ্রেড