ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ ও ই-রেজিস্ট্রেশন যেভাবে

বিডিশিক্ষা ডেস্ক

২০২২-০৫-০১ ০১:২৫:৪৯ /

 

শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ শুরু হয়েছে। শনিবার সন্ধ্যা থেকে প্রোফাইল হালনাগাদ করার অপশন খুলে দেয়া হয়েছে। প্রতিষ্ঠান প্রধানরা আগামী ৩১ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে পারেন। এসময়ে শিক্ষক নিয়োগের শূন্যপদের তথ্য পাঠাতে প্রতিষ্ঠানগুলো নতুন করে ইরেজিস্ট্রেশন করতে ও প্রোফাইল হালনাগাদ করতে পারবেন। প্রোফাইল হালনাগাদ ও ই রেজিস্ট্রেশনের বিষয়ে বিস্তারিত বর্ণনা করে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সে নির্দেশিকা অনুসারে প্রোফাইল হালনাগাদ ও ই-রেজিস্ট্রেশন করতে হবে।
 

৩০ এপ্রিল(শনিবার) সন্ধ্যা সাড়ে সাতটা থেকে ই রেজিস্ট্রেশন ও শূন্যপদের তথ্য হালনাগাদের অপশন চালু হয়। জানা গেছে নির্ধারিত ওয়েবসাইটে (http://103.230.104.210:8088/ntrca/c5/app/index.php) প্রবেশ করে শূন্যপদের তথ্য দিয়ে ই-রেজিস্ট্রেশন ও প্রোফাইল হালনাগাদ করতে হবে। আর ই-রেজিস্ট্রেশন বা শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ না করলে শূন্যপদের তথ্য দেয়া যাবে না বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তারা। 

গত বৃহস্পতিবার জারি করা এক বিজ্ঞপ্তিতে স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোকে শূন্যপদের তথ্য দিতে  প্রোফাইল হালনাগাদ ও ই-রেজিস্ট্রেশন করতে বলে এনটিআরসিএ। বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানায়, চতুর্থ গণবিজ্ঞপ্তির কার্যক্রম গ্রহণ করার জন্য ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে জন্য দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি) প্রধানদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। যেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে ই রেজিস্ট্রেশন করবেন তাদেরকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যেসব শিক্ষা প্রতিষ্ঠানকে ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন করা হয়েছে সেসব শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফর্মের এডিট অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে। নতুন ই-রেজিস্ট্রেশন এবং প্রোফাইল হালনাগাদ করার সর্বশেষ তারিখ ৩১ মে। নির্ধারিত তারিখের মধ্যে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করা না হলে পরবর্তীতে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে শিক্ষক চাহিদা (e-requisition) দেয়া সম্ভব হবে না।

বাংলাদেশ শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

উপবৃত্তি প্রদানে ডাটা এন্ট্রি সংক্রান্ত নতুন তথ্য দিলেন মহাপরিচালক

উপবৃত্তি প্রদানে ডাটা এন্ট্রি সংক্রান্ত নতুন তথ্য দিলেন মহাপরিচালক

IPEMIS সিস্টেমে নতুন আপডেট এসেছে

IPEMIS সিস্টেমে নতুন আপডেট এসেছে

IPEMIS সফটওয়্যারে নতুন তথ্য সংযোজন,সিস্টেমে এসেছে পরিবর্তন

IPEMIS সফটওয়্যারে নতুন তথ্য সংযোজন,সিস্টেমে এসেছে পরিবর্তন