ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

বিদ্যালয় প্রতি বরাদ্ধ দেড় লাখ টাকা

স্টাফ রিপোর্টার

২০২২-০৫-০২ ১৭:২৮:৫১ /

 

খেলাধুলার সরঞ্জাম কিনতে ১ লাখ ৫০ হাজার টাকা করে পেয়েছে ১ হাজার ৫০০ বিদ্যালয়। ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ২৪৬টি উপজেলার এ দেড় হাজার বিদ্যালয়কে নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজ কিনতে মোট ২২ কোটি ৫০ লাখ টাকা দেয়া হয়েছে। সম্প্রতি এ টাকা ব্যয় ও বরাদ্দের মঞ্জুরি দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।


জানা গেছে, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) সাব কম্পোনেট কার্যক্রম বাস্তবায়নে ২০২১-২২ অর্থবছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজের ব্যায় নির্বাহে উপজেলা শিক্ষা অফিসারের অনুকূলে অনাবাসিক ভবন উপখাত থেকে জিওবি ও আরপি বরাদ্দ থেকে মোট ২২ কোটি ৫০ লাখ টাকা বরাদ্ধ ও ব্যায়ের মঞ্জুরি দেয়া হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ২৪৬টি উপজেলার ১ হাজার ৫০০ টি স্কুল এ টাকা পাবে। প্রতিটি স্কুল পাবে ১ লাখ ৫০ হাজার টাকা করে পাবে। গত ২৬ এপ্রিল এ টাকা ব্যয়ের মঞ্জুরি দেয়া হয়। 

এ টাকা ব্যয়ের কিছু শর্ত দেয়া হয়েছে। এগুলোর মধ্যে আছে, প্রতিটি ব্যয় এ মোট বিলের জিওবি বাবদ ৬৪ দশমিক ৮০ শতাংশ ও আরপিএ বাবদ ৩৫ দশমিক ২০ শতাংশ ব্যয় নির্বাহ হবে। কোনো অবস্থায়ই বরাদ্দকৃত টাকার অতিরিক্ত উত্তোলন বা ব্যয় করা যাবে না। অগ্রিম টাকা তোলা যাবে না। নির্ধারিত খাতের বাইরে এ টাকা ব্যয় করা যাবে না। টাকা ব্যয়ের বিবরণী প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে। অধিদপ্তরের তালিকা ও নির্দেশনা অনুসারে টাকা ব্যয় হবে। প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট ও আইটি দিতে হবে। 

বাংলাদেশ শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষকের টাইমস্কেল সমস্যার স্থায়ী সমাধান

জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষকের টাইমস্কেল সমস্যার স্থায়ী সমাধান

যেকারণে সিলেট জেলার ২০ তারিখের নিয়োগ পরীক্ষা স্থগিত হলো

যেকারণে সিলেট জেলার ২০ তারিখের নিয়োগ পরীক্ষা স্থগিত হলো

স্কুলে অনুপস্থিত থেকেও নিয়মিত বেতন তোলেন প্রধান শিক্ষক

স্কুলে অনুপস্থিত থেকেও নিয়মিত বেতন তোলেন প্রধান শিক্ষক