ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

নালিতাবাড়ীতে যে কারণে বোরো ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষক

জাফর আহম্মেদ

২০২২-০৫-০৭ ১৬:২২:১৬ /

ফাইল ছবি

শেরপুরের নালিতাবাড়ীতে কৃষি শ্রমিক সংকটের কারণে দুশ্চিন্তায় কৃষক। ভরা বোরো মৌসুমে পাকা ধান মাঠে রেখে গভীর সংকটে রয়েছেন তারা। প্রকৃতি নির্ভর এই আবাদে সময়মতো ধান ঘরে তুলতে না পারলে যে কোন সময় শীলা বৃষ্টিতে নষ্ট হয়ে যেতে পারে কৃষকের সোনার ফসল।

 উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি বোরো আবাদে ২২হাজার ৭৫৬ হেক্টর জমিতে বোরো ধান লাগানো হয়েছে। ইতোমধ্যে সারা উপজেলা জুড়ে পুরোদমে ধান কাটা শুরু হয়েছে। ফলন ভালো হলেও ধান কাটা নিয়ে বিপাকে পড়েছে কৃষক। এখন শ্রমিক সংকটের কারনে প্রতি একর জমির ধান কাটতে ১৪/১৫ হাজার টাকা নিচ্ছে শ্রমিকরা। অথচ প্রতিমন ধানের বর্তমান বাজার দাম ৬০০ থেকে ৭০০ টাকা। বর্তমান বাজার দর ও অধিক শ্রমিক মজুরীতে ধানের উৎপাদন খরচ বেশি পড়ছে বলে কৃষকরা জানান।

উপজেলার রুপনারায়নকুড়া ইউনিনের গাছগড়া গ্রামের কৃষক হোসেন আলী জানান আমি এক একর জমি আবাদ করেছি ফলনও ভালো হয়েছে ক্ষেতে ধান পাকছে কিন্ত ধান কাইটা আনুনের কামলা পাইতাছি না যাও পাই ১৪ হাজার টেহা কুর চায় এহন যদি সময় মতো ধান ঘরে তূলবার না পাই কি খায়া বাচমু ,আর একজন কৃষক আব্দুল হাই বলেন ধানের বাজারের সাথে মিল রেখে শ্রমিকের মুজুরী নির্ধারণ করা হলে সকল কৃষক উপকৃত হতো ।

গোজাকুড়া গ্রামের কৃষক আব্দুল কুদ্দুছ  বলেন, শ্রমিকরা তাদের মনমতো অতিরিক্ত দামে ধান কাটছে। এতে আমরা শ্রমিকের কাছে অসহায় হয়ে পড়েছি। কর্তৃপক্ষ জরুরী ভিত্তিতে ধান কাটা বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেন আমরা বেচে যেতাম ।

কৃষি শ্রমিক অনেকের সাথে কথা বলেছি তারা সবাই একই ধেরনের কথা বলেছেন, বর্তমানে সব জিনিসের বাজার দর বেশি হওয়ায় কমদামে ধান কাটলে আমাদের পোষায় না। আমাগোরও তো বউ পোলাপান লইয়া বাইচ্চা থাহোন লাগবো ।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবির বলেন, শ্রমিক সংকট মোকাবেলায় কৃষিকে যান্ত্রিকীকরণ করা হয়েছে। এ লক্ষে সরকার শতকরা ৫০ ভাগ ভর্তুকি দিয়ে মাড়াইযন্ত্র বিতরণ করছে। এই সুবিধা দেওয়ার পরও কৃষকরা এসব যন্ত্র নিচ্ছেন না। শ্রমিক সংকট মোকাবেলায় ১৫টি কম্বাইন্ড হার্ভেস্টর মেশিন দেওয়া হয়েছে। রবিবার থেকে প্রতি ইউনিয়নে মেশিনের সাহায্যে ধান কাটা শুরু করা হবে। আর কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন ।

বাংলাদেশ শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

নালিতাবাড়ী উপজেলা আওয়মীলীগের উদ্যোগে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নালিতাবাড়ী উপজেলা আওয়মীলীগের উদ্যোগে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

শিক্ষার্থী বলৎকার, মাদ্রাসা শিক্ষক আটক

শিক্ষার্থী বলৎকার, মাদ্রাসা শিক্ষক আটক

নকলায় শিশু হত্যা মামলার আসামী গ্রেফতার

নকলায় শিশু হত্যা মামলার আসামী গ্রেফতার