ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

যে তারিখ পর্যন্ত করা যাবে ওমরাহ‘র আবেদন

অনলাইন ডেস্ক

২০২২-০৫-০৯ ০২:০৬:৩২ /

ফাইল ছবি

এ বছর সৌদি আরবের বাইরে থেকে আগত মুসল্লিরা আগামী ৩১ মে পর্যন্ত ওমরাহ পালনের সুযোগ পাবেন। এরপর শেষ হবে ওমরাহর চলতি মৌসুম। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এই সময়সূচি ঘোষণা করেছে। মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে হিজরি সনের ৩০ শাওয়াল (রমজানের পরের মাস) ওমরাহর চলতি মৌসুম শেষ হবে । 

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে যা ৩১ মে হয়। এই সময়ের মধ্যে ওমরাহ করতে হলে আবেদন করতে হবে ১৫ শাওয়াল তথা ১৭ মে ২০২২ তারিখের মধ্যে। চলতি ওমরাহ মৌসুম শেষ হওয়ার পর আসন্ন হজ মৌসুম শুরু হবে। হজের জন্য আবেদনের সময় ও প্রক্রিয়া যথাযথ সময়ে জানানো হবে বলে মন্তব্য করে সৌদি আরবের সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

করোনা মহামারির কারণে গত দুই বছর সৌদি আরবের বাইরে অবস্থানকারী মুসল্লিরা হজের অনুমতি পাননি। গত বছর সৌদি আরবে অবস্থানকারী ৬০ হাজার মুসল্লিকে হজের অনুমতি দেওয়া হয়, যার মধ্যে সৌদি নাগরিক ছিলেন এক হাজার। মহামারির প্রকোপ কমায় ও বৈশ্বিক বিধি-নিষেধ উঠে যাওয়ায় এই ১০ লাখ মুসল্লি হজ করার সুযোগ পাবেন।

তবে করোনা মহামারির আগে ২০ লক্ষাধিক মুসল্লি হজ করার সুযোগ পেয়েছিলেন। এই বছর হজ করার জন্য মুসল্লিদের ওপর তিনটি শর্ত আরোপ করেছে সৌদি আরব। তা হলো বয়স ৬৫ বছরের কম হওয়া, করোনা টিকার দুটি ডোজ সম্পন্ন করা এবং করোনা পরীক্ষার নেতিবাচক সনদ থাকা।

বাংলাদেশ শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এমপিও জটিলতায় পরা শিক্ষকদের তথ্য চেয়েছে এনটিআরসিএ

এমপিও জটিলতায় পরা শিক্ষকদের তথ্য চেয়েছে এনটিআরসিএ

গৃহবধূকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষক গ্রেফতার

গৃহবধূকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষক গ্রেফতার

পদ্মা সেতুর টোল কমানোর দাবি জানিয়েছেন জাতীয় কমিটি

পদ্মা সেতুর টোল কমানোর দাবি জানিয়েছেন জাতীয় কমিটি