ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

১০০০ টাকার লাল নোট বাতিলের সংবাদটি গুজব

বিডিশিক্ষা রিপোর্ট

২০২২-০৫-১১ ২১:২১:২১ /

ফাইল ছবি
সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে খবর ছড়িয়ে পড়ে, এক হাজার টাকা মূল্যবানের লাল ব্যাংক নোটটির লেনদেনের সময়সীমা আগামী ৩০ মে পর্যন্ত।

এতে আরও বলা হয়, এরপর আর এক হাজার টাকা মূল্যমানের লাল নোটটি আর ব্যাংকে জমা নেওয়া হবে না। তাই আগামী ৩০ মে দুপুর ১২টার মধ্যে এক হাজার টাকার লাল নোটটি জমা দিতে হবে।

তবে ১ হাজার টাকা মূল্যমানের লাল নোট অচল ঘোষণা করেনি বাংলাদেশ ব্যাংক। আজ বুধবার বিকেলে বাংলাদেশের ব্যাংকের সহকারী মুখপাত্র মহাব্যবস্থাপক জী এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১ হাজার টাকা মূল্যমানের লাল নোট আগামী ৩০ মে র পর অচল হিসেবে গণ্য হবে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যমে ও অনলাইন প্ল্যাটফর্মে গুজব ও বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হচ্ছে যা বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে। ‘

‘জনসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১ হাজার টাকার লাল নোট বা অন্য কোনো নোট অচল হিসেবে ঘোষণা করা হয়নি।’ জনসাধারণকে এমন গুজব বা তথ্য আমলে না নিতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

যেভাবে গুজবের সূত্রপাতঃ

বাংলাদেশ কৃষি ব্যাংকের জামালপুরের একটি শাখার এক কর্মকর্তা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি ফেসবুকে ছড়িয়ে পড়ে। পরে সেটিকে সূত্র হিসেবে ব্যাবহার করে ফেসবুকে মূলত গুজবটি ছড়ায়।

এতে বলা হয়, “বিশেষ দৃষ্টি আকর্ষণ। বাংলাদেশ ব্যাংকের নির্দেশক্রমে এক হাজার টাকা মূল্যবানের লাল ব্যাংক নোটটির লেনদেনের সময়সীমা আগামী ৩০ মে পর্যন্ত। এরপর আর এক হাজার টাকা মূল্যমানের লাল নোটটি আর ব্যাংকে জমা নেওয়া হবে না। তাই আগামী ৩০ মে দুপুর ১২টার মধ্যে এক হাজার টাকার লাল নোটটি জমা দিতে হবে। পরবর্তী দিন হতে এক হাজার টাকার এই নোটটি অচল বলে গণ্য হবে।”

এদিকে, এ সংক্রান্ত সময় টিভির একটি নিউজের স্ক্রীনশর্টও ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তাতে লেখা রয়েছে, এক হাজার টাকার লাল নোট বাতিল ঘোষণা। যদিও সময় টিভির ওয়েবসাইট ও ফেসবুক পেজে এ সংক্রান্ত কোন খবর পাওয়া যায়নি।

বিডিশিক্ষা// এএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এমপিও জটিলতায় পরা শিক্ষকদের তথ্য চেয়েছে এনটিআরসিএ

এমপিও জটিলতায় পরা শিক্ষকদের তথ্য চেয়েছে এনটিআরসিএ

গৃহবধূকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষক গ্রেফতার

গৃহবধূকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষক গ্রেফতার

পদ্মা সেতুর টোল কমানোর দাবি জানিয়েছেন জাতীয় কমিটি

পদ্মা সেতুর টোল কমানোর দাবি জানিয়েছেন জাতীয় কমিটি