ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

উপবৃত্তির টাকা পেতে যেভাবে প্রোফাইল হালনাগাদ করতে হবে

বিডিশিক্ষা ডেস্ক

২০২২-০৫-১২ ১০:৫৭:২৭ /

 


শিক্ষার্থীদের জুন-জানুয়ারি মাসের কিস্তির টাকা পেতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রোফাইল হালনাগাদ ও তথ্য সংশোধনের নির্দেশ দিয়েছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। একই সঙ্গে স্কুল-কলেজগুলোতে উপবৃত্তির জন্য অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রীয় করার নির্দেশ দেয়া হয়েছে। সপ্তম থেকে দশম শ্রেণির ও দ্বাদশ শ্রেণির যেসব শিক্ষার্থী বিবাহিত, নিখোঁজ, কর্মসূচির বাইরে বদলি বা মৃত্যুর কারণে উপবৃত্তি প্রাপ্তির জন্য অযোগ্য তাদের এইচএসপি-এমআইএস সফটওয়্যারে স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রীয় করতে হবে। আগামী ২৪ মের মধ্যে শিক্ষার্থীদের নিষ্ক্রীয় ও প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে।

বিষয়টি জানিয়ে সব উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠিয়েছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে চিঠিটি প্রকাশ করা হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ খ্রিষ্টাব্দের সপ্তম থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির জানুয়ারি-জুন কিস্তির উপবৃত্তি বিতরণের লক্ষ্যে অযোগ্য শিক্ষার্থীদের এইচএসপি-এমআইএসে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রিয়া ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন বা হালনাগাদ করতে হবে আগামী ২৪ মের মধ্যে। শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য সংশোধন ও হালনাগাদের নিয়মও জানানো হয়েছে চিঠিতে। 

শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে এইচএসপি-এমআইএসে  প্রবেশ করে মেন্যুবার অনুসরণ করে ‘কনফিগারেশন’ বাটনে ক্লিক করতে হবে।  এরপর ‘প্রতিষ্ঠান তথ্য’ বাটনে ক্লিক করতে হবে।  ‘প্রতিষ্ঠান তালিকায়’ গিয়ে খুঁজুন বাটনে ক্লিক করতে হবে। এবার ‘সম্পাদন করুন’ কলামের ‘কলম আইকন (এডিট অপশন)’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ধারাবাহিকভাবে প্রতিষ্ঠান প্রোফাইল ফরমের তথ্যগুলো অর্থাৎ প্রতিষ্ঠান তথ্য, প্রতিষ্ঠান শিক্ষার্থীর তথ্য, প্রতিষ্ঠান ঠিকানা, পেমেন্টের তথ্য সংশোধন বা হালনাগাদ করতে হবে।

প্রতিষ্ঠান শিক্ষার্থীর তথ্যের ক্ষেত্রে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শ্রেণিভিত্তিক ভর্তিকৃত মোট ছাত্রছাত্রীর সংখ্যা এন্ট্রি করতে হবে। প্রতি বছর এটি হালনাগাদ করতে হবে। প্রতিষ্ঠানের টিউশন ফি প্রাপ্তির লক্ষ্যে অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট ১৩ থেকে ১৭ ডিজিটের নম্বর সংশোধন বা হালনাগাদ করতে হবে। সর্বশেষ সংরক্ষণ বাটনে ক্লিক করলে সফল মেসেজ প্রদর্শিত হবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি আরও জানিয়েছেন, সংশ্লিষ্ট উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের কতৃক  অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণ এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন ও হালনাগাদ করার বিষয়টি নিশ্চিত করবেন ও মনিটরিং করবেন। নির্ধারিত সময়ের মধ্যে উপবৃত্তি প্রাপ্তির অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণ ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন ও হালনাগাদ করারাব্যর্থ হলে সৃষ্ট যে কোন সমস্যার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন। 

উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বা শিক্ষা প্রতিষ্ঠানের ইউজার আইডি ও পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কোন কারণে এইচএসপি-এমআইএসে লগইন করতে না পারলে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে ইমেইলে ([email protected]) যোগাযোগ করতে বলেছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। এছাড়া হেল্প লাইন নম্বরে (০১৩১৬৬৫৮২৩০, ০১৩১৬৬৫৮৫২৯)অফিস সময়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যোগাযোগ করতে বলা হয়েছে।

বাংলাদেশ শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

 ক্যান্সারের পরীক্ষামূলক ওষুধে শতভাগ সাফল্য পেয়েছে বিজ্ঞানীরা

ক্যান্সারের পরীক্ষামূলক ওষুধে শতভাগ সাফল্য পেয়েছে বিজ্ঞানীরা

 উপবৃত্তির টাকা পেতে যেভাবে প্রোফাইল হালনাগাদ করতে হবে

উপবৃত্তির টাকা পেতে যেভাবে প্রোফাইল হালনাগাদ করতে হবে

পায়ুপথে ক্যান্সার বুঝবেন কীভাবে, কী করবেন?

পায়ুপথে ক্যান্সার বুঝবেন কীভাবে, কী করবেন?