ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

এইচএসসির ফরম পূরণ শুরু হবে যে তারিখ থেকে

অনলাইন ডেস্ক

২০২২-০৫-৩১ ০২:৩৫:৫২ /

ফাইল ছবি

এ বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ আগামী ৮ জুন থেকে শুরু হচ্ছে। ২২ জুন পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা হবে। অনলাইনে ফি জমা দেয়া যাবে ২৩ জুন পর্যন্ত। ফরম পূরণের জন্য সম্ভাব্য পরীক্ষার্থীর তালিকা আগামী ৭ জুন প্রকাশ করা হবে। আর আগামী ২২ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে।

সোমবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এইচএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। জানা গেছে, চলতি বছর এইচএসসির টেস্ট পরীক্ষা হচ্ছে না। বৈধ রেজিস্ট্রেশনধারী সব শিক্ষার্থী ফরম পূরণ করতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠান এইচএসসি পরীক্ষার্থীদের নিজস্ব ব্যবস্থাপনায় বিষয়ভিত্তিক প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে। কিন্তু এ পরীক্ষা পরীক্ষার্থীর জন্য বাধ্যতামূলক নয়। পরীক্ষার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা যাবে না। 

২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীরা আগামী ৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি ২৩ জুন পর্যন্ত জমা দেয়া যাবে। এর আগে ৪ জুন রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে অনিয়মিত পরীক্ষার্থীদের তালিকাভুক্তির জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। এদিন জিপিএ উন্নয়ন ও এক বা দুই বিষয়ের পরীক্ষার্থী হিসেবে অংশগ্রণে ইচ্ছুক পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। ২০২১ খ্রিষ্টাব্দে জিপিএ ৫ এর কম পাওয়া শিক্ষার্থীরা জিপিএ উন্নয়নের সুযোগ পাবেন এবং তাদের সব বিষয়ে পরীক্ষা দিতে হবে। তবে, ২০২১ খ্রিষ্টাব্দের অংশিক বিষয়ে ফরম পূরণ করে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন না। ৭ জুন ঢাকা বোর্ডের ওয়েবসাইটে শিক্ষার্থীদের তালিকা প্রকাশ হবে। 

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। প্রাইভেট পরীক্ষার্থী ফি বাবদ ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা বোর্ড। বোর্ড বলছে, বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৩৩০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১ হাজার ৭৭০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফিয়ের সাথে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে। 

বোর্ড বলছে, নির্ধারিত ফিয়ের অতিরিক্ত কোন ফি আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোন অভিযোগ পাওয়া গেলে ফরম পূরণের প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে কারণে ক্ষমা চেয়েছেন বিতর্কিত প্রশ্ন প্রণেতা প্রশান্ত কুমার পাল

যে কারণে ক্ষমা চেয়েছেন বিতর্কিত প্রশ্ন প্রণেতা প্রশান্ত কুমার পাল

এইচএসসি সনদ প্রদানের তারিখ নির্ধারণ,সনদ গ্রহণে যা লাগবে

এইচএসসি সনদ প্রদানের তারিখ নির্ধারণ,সনদ গ্রহণে যা লাগবে

জানানো হলো এইচএসসি পরীক্ষা শুরু ও কোচিং বন্ধ রাখার সময়

জানানো হলো এইচএসসি পরীক্ষা শুরু ও কোচিং বন্ধ রাখার সময়