ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২

শর্ত দিয়ে প্রধান শিক্ষকদের জরুরি নির্দেশনা দিলো অধিদপ্তর

জাফর আহম্মেদ

২০২২-০৬-০৯ ১৬:১২:৫১ /

 

গত ৮ জুন ২০২২ তারিখ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম এর স্বাক্ষরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের জন্য একটি অফিস আদেশ জারি করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণের পদমর্যাদা ৩য় শ্রেণি থেকে ২য় শ্রেণিতে উন্নীতকরণপূর্বক বেতনস্কেল ১১ নং গ্রেড ও ১২ নং গ্রেডে উন্নীত করা হয়েছে। ফলে চিকিৎসাসহ জরুরী কারণে প্রধান শিক্ষকগণের বহিঃ বাংলাদেশ ছুটি গ্রহণের প্রয়োজন হলে তাতে মহাপরিচালক-এর অনুমোদন গ্রহণ করতে হয়। 

এ প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কাজে প্রশাসনিক গতিশীলতা আনয়ন, সেবার মান উন্নয়ন এবং সেবা সহজতর করার লক্ষ্যে সরকারী প্রাথমিক বাংলাদেশ ছুটি মঞ্জুরের ক্ষমতা নিম্নেবর্ণিত শর্তে সংশ্লিষ্ট বিভাগীয় উপপরিচালক-এর নিকট ন্যস্ত করা হয়েছিল। 

এ বিষয়ে সেবা আরও সহজতর করার লক্ষ্যে একই শর্তে পবিত্র হজ্জ্ব পালনের ক্ষেত্রে প্রধান শিক্ষকগণের ৫০ (পঞ্চাশ) দিন পর্যন্ত বহিঃ বাংলাদেশ ছুটি মঞ্জুর করার ক্ষমতা বিভাগীয় উপপরিচালকগণের উপর ন্যস্ত করা হলো ।

শর্তাবলী:

ক. আবেদনকারীর ছুটির হিসাবে ছুটি পাওনা থাকতে হবে।

খ. ছুটিতে যাওয়ার পূর্বে সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারকে অবহিত করতে হবে। 

গ. বর্ণিত প্রধান শিক্ষক বাংলাদেশে প্রত্যাবর্তনের পরে অনতিবিলম্বে সংশ্লিষ্ট ক্লান্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের নিকট রিপোর্ট করবেন।

ঘ. বিদেশ গমন ও অবস্থানের জন্য সরকারের উপর কোন আর্থিক দায়-দায়িত্ব বর্তাবে না। ৬. তিনি ছুটিকালীন সময়ের বেতন-ভাতাদি বাংলাদেশী মুদ্রায় প্রাপ্য হবেন।

ঙ. তিনি নির্ধারিত সময়ের অতিরিক্ত সময় বিদেশে অবস্থান করতে পারবেন না।

ছ. অনুমোদিত বহিঃ বাংলাদেশ ছুটি পরবর্তী অননুমোদিত অনুপস্থিতির জন্য তিনি কোন বেতন-ভাতাদি প্রাপ্য হবেন না।

জ. অনুমোদিত ছুটি ভোগের পরে নির্ধারিত সময়ের মধ্যে কর্মস্থলে যোগদান করতে ব্যর্থ হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

লম্বা ছুটি পেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা

লম্বা ছুটি পেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা

শিক্ষক বদলীর বিষয়ে বিজ্ঞপ্তি জারি

শিক্ষক বদলীর বিষয়ে বিজ্ঞপ্তি জারি

বন্যার কারণে প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত

বন্যার কারণে প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত