ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২

এসএসসি পরীক্ষায় অতিরিক্ত সময় পাবেন যেসব শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

২০২২-০৬-১৩ ১৬:৫২:৫৬ /

ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী, হাত না থাকা শিক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা দিতে অতিরিক্ত ১৫ মিনিট সময় পাবেন। আর অটিস্টিক, ডাউনসিনড্রোমে আক্রান্ত পরীক্ষার্থীদের ২০ মিনিট অতিরিক্ত সময় দিয়ে বিশেষ সহায়তার পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হবে। 
রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা গেছে, ২০২২ খ্রিষ্টাব্দের সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমামানের পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় ৩ ঘন্টার বদলে ২ ঘন্টা করা হয়েছে। এর মধ্যে বহুনির্বাচনী ২০ মিনিট ও সৃজনশীল বা রচনামূলক অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবেন সাধরাণ পরীক্ষার্থীরা। কিন্তু বিশেষ চাহিদ সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত সময় পাবেন। 

মন্ত্রী জানান, দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতা ও হাত না থাকা বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থীদের ও শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ১৫ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে। 

তিনি আরও জানান, অটিজম, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতায় আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বাড়ানোসহ শিক্ষক অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হয়েছে।  

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী অংশ নেবে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। সারাদেশের মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে আগামী ১৯ জুন শুরু হয়ে ৬ জুলাই পর্যন্ত চলবে এসএসসি সমমানের পরীক্ষা। 

প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া হলেও করোনা মহামারির কারণে এ বছর পিছিয়ে দেয়া হয়। ২০২২ খ্রিষ্টাব্দে এসএসসি, দাখিল ও এসএসসি-দাখিল ভোকেশনাল পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। এসএসসির তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ৬ জুলাই। আর এসএসসির ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শেষ করতে নির্দেশনা দেয়া হয়েছে। অপর দিকে ৭ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে দাখিলের ব্যবহারিক পরীক্ষা। 

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

মাধ্যমিক বিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি শুরু হবে যে তারিখ থেকে

মাধ্যমিক বিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি শুরু হবে যে তারিখ থেকে

স্থগিত এসএসসি পরীক্ষা, নতুন তারিখ জানাবেন বোর্ড চেয়ারম্যান

স্থগিত এসএসসি পরীক্ষা, নতুন তারিখ জানাবেন বোর্ড চেয়ারম্যান

এসএসসি পরীক্ষায় অতিরিক্ত সময় পাবেন যেসব শিক্ষার্থী

এসএসসি পরীক্ষায় অতিরিক্ত সময় পাবেন যেসব শিক্ষার্থী