ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২

শিক্ষক বদলীর স্থগিতাদেশ প্রত্যাহার

বিডিশিক্ষা রিপোর্ট

২০২২-০৬-১৩ ২০:৫৪:৩৫ /

ফাইল ছবি
দীর্ঘ প্রায় দুই বছর বন্ধ ছিল প্রাথমিকের শিক্ষকদের বদলি। করোনাকালে শিক্ষকদের বদলি একটি আদেশের মাধ্যমে বন্ধ রাখতে বলা হয়। শিক্ষকদের বদলি বন্ধ করে জারি করা সেই আদেশ প্রত্যাহার করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

সোমবার (১৩ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি ও অপারেশনস্ বিভাগ থেকে ওই আদেশটি বাতিল করা হয়। বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে অধিদপ্তর। অধিদপ্তর বলছে, আদেশটি বাতিল করা হয়েছে।

জানা গেছে, দুই বছরের বেশি সময় ধরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি বন্ধ আছে। শিক্ষকরা বদলি চালুর দাবি জানিয়ে আসছিলেন।

করোনা ভাইরাসের কারণে ২০২০ খ্রিষ্টাব্দের ২৫ অক্টোবর প্রাথমিকের শিক্ষক বদলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সোমবার ওই আদেশটি বাতিল করা হয়েছে।

এর আগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছিলেন, চলতি জুন মাসে প্রাথমিকে শুরু হচ্ছে বদলি কার্যক্রম। তবে বদলি চলবে শুধু উপজেলার ভেতরে। সেখানেই এ বদলি সীমাবদ্ধ থাকবে। দীর্ঘদিন বদলি প্রক্রিয়া বন্ধের কারণ সম্পর্কে এক কর্মকর্তা জানান, প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। শূন্য পদের ভিত্তিতে এই নিয়োগ হওয়ার কারণে বদলি চালু করা হলে হ-য-ব-র-ল অবস্থা তৈরি হতো। যে কারণে বদলি প্রক্রিয়া চালু করা হয়নি।

তবে নীতিমালা অনুযায়ী প্রাথমিক শিক্ষকদের বদলী কার্যক্রম বছরের ১ জানুয়ারী হতে ৩১ মার্চ পর্যন্ত চালু রাখার কথা উল্লেখ থাকায় এটি সংশোধন না হওয়া পর্যন্ত শিক্ষকরা এখনই বদলী হতে পারছেন না।

বিডিশিক্ষা// এএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

লম্বা ছুটি পেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা

লম্বা ছুটি পেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা

শিক্ষক বদলীর বিষয়ে বিজ্ঞপ্তি জারি

শিক্ষক বদলীর বিষয়ে বিজ্ঞপ্তি জারি

বন্যার কারণে প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত

বন্যার কারণে প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত