ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২

স্থগিত এসএসসি পরীক্ষা, নতুন তারিখ জানাবেন বোর্ড চেয়ারম্যান

অনলাইন ডেস্ক

২০২২-০৬-১৮ ০০:৫২:২৭ /

ফাইল ছবি

প্রবল বৃষ্টির কারণে দেশের উত্তর পূর্বাঞ্চলের সৃষ্ট বন্যা পরিস্থিতির উন্নতি হলেই চলতি বছরের এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। বন্যা কমলে আগামী এক সপ্তাহের মধ্যেই পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার সকালে পরীক্ষা স্থগিত ঘোষণার পর থেকেই সারাদেশের শিক্ষক ও অভিভাবকরা শিক্ষা বিষয়ক দেশের  একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বার্তার সাংবাদিকদের কাছে জানতে চান কবে শুরু হতে পারে। নতুন তারিখ কবে ঘোষণা হবে। মূলত: এই প্রশ্ন পরীক্ষার্থীদেরই। এমন প্রেক্ষাপটে শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে কথা বলেন দৈনিক আমাদের বার্তার রিপোর্টাররা। 

আগামী রোববার (১৯ জুন) থেকে সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যার কারণে তা স্থগিত করা হয়েছে। ফলে, ২০ লাখ ২১ হাজার এসএসসি পরীক্ষার্থী অনিশ্চয়তায় পড়েছেন। অপর দিকে পরীক্ষা স্থগিত হওয়ায় দেশের উত্তর ও উত্তর পূর্বাঞ্চলের শিক্ষার্থী ও অভিভাবকরা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। তবে, সব পরীক্ষার্থীর মনেই প্রশ্ন কবে থেকে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এদিকে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এইচএসসি পরীক্ষা কবে হবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। 

এসব বিষয়ে জানতে শুক্রবার রাতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সঙ্গে। জানতে চাইলে চেয়ারম্যান বলেন, বন্যার কারণে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এতে মাদরাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট পাঁচটি বোর্ডের শিক্ষার্থীরা বন্যার কারণে এফেক্টেড হয়েছে। কিছু বোর্ডের পরীক্ষা হবে, কিছু বোর্ডের পরীক্ষা হবে না-এতে একটি অসামঞ্জস্যতা সৃষ্টি হয়, আর আমাদের ফল তো একসাথেই দিতে হবে। তাই সম্মিলিত সিদ্ধান্তে পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে, পরিস্থিতি উন্নতি হওয়ার সাথে সাথে পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করে দেবো। 

তিনি আরও বলেন, বন্যা পরিস্থিতি দুই-চারদিনের মধ্যে কমে যেতে পারে। দুই-চারদিনের বন্যা পরিস্থিতির উন্নতি হলে আমরা এক সপ্তাহের মধ্যেই পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করতে পারি। 

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে প্রায় সোয়া দুই লাখ পরীক্ষার্থী কমেছে।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ডের এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশের ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নিবেন ।

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

মাধ্যমিক বিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি শুরু হবে যে তারিখ থেকে

মাধ্যমিক বিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি শুরু হবে যে তারিখ থেকে

স্থগিত এসএসসি পরীক্ষা, নতুন তারিখ জানাবেন বোর্ড চেয়ারম্যান

স্থগিত এসএসসি পরীক্ষা, নতুন তারিখ জানাবেন বোর্ড চেয়ারম্যান

এসএসসি পরীক্ষায় অতিরিক্ত সময় পাবেন যেসব শিক্ষার্থী

এসএসসি পরীক্ষায় অতিরিক্ত সময় পাবেন যেসব শিক্ষার্থী