ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘে যে প্রস্তাবে পাল্টাপাল্টি ভেটো দিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া

অনলাইন ডেস্ক

২০২২-০৭-০৯ ১৩:৪৮:৫২ /

 

দামেস্ককে পাশ কাটিয়ে তুরস্কের মাধ্যমে সিরিয়ায় ত্রাণ পাঠানোর কার্যক্রমের মেয়াদ বাড়ানোর লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা একটি প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। 

শুক্রবার মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে আনীত ওই প্রস্তাবের খসড়ায় বলা হয়েছিল, সন্ত্রাসীদের নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে তুরস্কের মাধ্যমে আন্তর্জাতিক ত্রাণ পাঠানোর কার্যক্রম এক বছরের জন্য বাড়ানো হোক। 

প্রস্তাবটিকে সিরিয়ার স্বার্থবিরোধী আখ্যায়িত করে জাতিসংঘে নিযুক্ত রুশ উপ রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি বলেন, প্রস্তাবটির উত্থাপক দুই দেশ আয়ারল্যান্ড ও নরওয়ে সিরিয়ায় ত্রাণ পাঠানোর জন্য এর চেয়ে ভালো কোনো সমাধান খুঁজে পায়নি বলে মস্কো দুঃখ প্রকাশ করছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী ও অস্থায়ী মিলে মোট ১৫ দেশের মধ্যে ১৩ দেশ পশ্চিমা সমর্থিত প্রস্তাবটির পক্ষে ভোট দিলেও রাশিয়া এতে ভেটো দেয় এবং চীন ভোটদানে বিরত থাকে।

দামেস্ককে পাশ কাটিয়ে ২০‌১৪ সাল থেকে সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় ত্রাণ দিয়ে আসছে জাতিসংঘ। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ তার সরকারের অগোচরে তার দেশে ত্রাণ বিতরণের এই কার্যক্রমকে সিরিয়ার সার্বভৌমত্বের লঙ্ঘন বলে নিন্দা জানিয়ে এসেছেন। রাশিয়া ও চীন জাতিসংঘের এই কার্যক্রমের বিরোধিতা করে সিরিয়া সরকারের মাধ্যমে ত্রাণ কার্যক্রম পরিচালনা দাবি জানিয়ে আসছিল।

শুক্রবার আয়ারল্যান্ড ও নরওয়ের আনীত প্রস্তাবটিতে ভেটো দেওয়ার পর রাশিয়া বিকল্প একটি খসড়া প্রস্তাব উত্থাপন করে যাতে জাতিসংঘের ত্রাণ কার্যক্রমের মেয়াদ এক বছরের পরিবর্তে ছয় মাস বাড়ানোর কথা বলা হয়। 

এই বিকল্প প্রস্তাবের পক্ষে চীন ভোট দিলেও আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স তাতে ভেটো দেয়। ফলে দুইবার ভিন্নভাবে উপস্থাপন এবং দুইবারই পাল্টাপাল্টি ভেটোতে পড়ে প্রস্তাবটি কঠোরভাবে আটকে যায়। 

পোলিয়ানস্কি এ ব্যাপারে পশ্চিমা দেশগুলোর ‘একগুঁয়ে’ মনোভাবের তীব্র সমালোচনা করে বলেন, পশ্চিমা দেশগুলোর খসড়া প্রস্তাবে সিরিয়ার সার্বভৌমত্বকে অস্বীকার করা হয়েছে যা কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব নয়।সূত্রঃ খবর আলজাজিরার

বিডিশিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

স্কুল শিক্ষিকার করুণ মৃত্যু

স্কুল শিক্ষিকার করুণ মৃত্যু

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

জাতিসংঘে যে প্রস্তাবে পাল্টাপাল্টি ভেটো দিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া

জাতিসংঘে যে প্রস্তাবে পাল্টাপাল্টি ভেটো দিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া