ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সব শ্রেণিতে নতুন শিক্ষাক্রম নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

বিডি শিক্ষা ডেস্ক

২০২২-০৯-১০ ১৪:৩০:৩১ /

ফাইল ছবি

দেশে আমরা নতুন শিক্ষাক্রম চালু করছি। যে শিক্ষাক্রম আগামী বছর থেকে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে চালু হবে। আগামী বছর থেকে এটি বাস্তবায়ন শুরু হয়ে ২০২৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত সব শ্রেণিতে বাস্তবায়িত হবে। আমরা আশা করি, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের মধ্যে দিয়ে আমাদের শিক্ষার গুণগতমান অর্জন করতে পারবো।

শুক্রবার সকালে রাজধানীর টিকাটুলির ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ে প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ করে মন্ত্রী আরও বলেন, শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বিপ্লবী লীলা নাগের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। যিনি সে সময়ে শিক্ষানুরাগী হিসেবে, নারীর অধিকার প্রতিষ্ঠার অগ্রদূত হিসেবে তিনি এ প্রতিষ্ঠানসহ আরও অনেকগুলো প্রতিষ্ঠান তৈরি করেছিলেন। তখন এ প্রতিষ্ঠানের নাম ছিলো নারী শিক্ষা মন্দির। এখানে সে সময়ে একটি অন্যতম প্রধান স্কুল ছিলো। এ প্রতিষ্ঠানের বহু শিক্ষার্থী এ প্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন। এ শিক্ষা প্রতিষ্ঠান এ দেশের অনেক কৃতি নারীকে তৈরি করেছে এবং অনেক মানুষের মধ্যে শিক্ষার আলো ছড়িয়েছে। 

মন্ত্রী বলেন, এ প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে চলছে। কালের পরিক্রমায় এ প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন হয়েছে। নাম পরিবর্তন হলেও একজন মহান মানুষের নামে এ প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে। আমরা সবাই জানি শেরে বাংলা এ কে ফজলুল হকের কথা। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রতিষ্ঠানেরই ছাত্রী। তিনি গতকাল রাতে ভারত সফর শেষে ফিরেছেন। তিনি জেনে নিশ্চয়ই খুশি তার স্কুলে প্রাক্তনীদের পুনর্মিলনী হচ্ছে। তিনি নিশ্চয়ই শারীরিকভাবে আপনাদের সঙ্গে নেই কিন্তু মানসিকভাবে তিনি আপনাদের সঙ্গেই রয়েছেন। 

প্রতিষ্ঠানের সভাপতি মোহাম্মদ রিয়াজ উদ্দিন রিয়াজ, অধ্যক্ষসহ পুনর্মিলনী আয়োজক কমিটিকে ধন্যবাদ জানিয়ে ডা. দীপু মনি আরও বলেন, এ প্রতিষ্ঠানটি একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। এর উন্নয়নে সরকার যেখানে যতটুকু প্রয়োজন তার সব কিছু করছে ও করবে ইনশাল্লাহ। একইসঙ্গে আমরা এ প্রতিষ্ঠানের শিক্ষার মানকে আরও উন্নত করতে চাই। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে আমাদের শিক্ষার যে অগ্রগতি হয়েছে তারই অংশ আমাদের শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়। 

প্রতিষ্ঠানটির গভনিং বডির সভাপতি মোহাম্মদ রিয়াজ উদ্দিন রিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রদ্যুৎ কুমার ভদ্র। আলোচনা করেন জেষ্ঠ্য প্রভাষক জোবেদা বেগম। অনুষ্ঠানে প্রাক্তন শিক্ষার্থীরা স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন। 

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

এমপিও শিটে মাদরাসার পদবি সংশোধন না হলে নিয়োগে ডিজির প্রতিনিধি থাকবেনা

এমপিও শিটে মাদরাসার পদবি সংশোধন না হলে নিয়োগে ডিজির প্রতিনিধি থাকবেনা

শুরু হয়েছে আওয়ামীলীগের সম্মেলনের ঢেউ যে মাসের মধ্যে শেষ করতে হবে সম্মেলন

শুরু হয়েছে আওয়ামীলীগের সম্মেলনের ঢেউ যে মাসের মধ্যে শেষ করতে হবে সম্মেলন

আবারও যাদের দিতে হবে এনআইডিতে আঙুলের ছাপ

আবারও যাদের দিতে হবে এনআইডিতে আঙুলের ছাপ