ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সরকারি প্রাথমিক শিক্ষকদের বদলি সহজীকরণ!

মোঃ ফারুক হোসেন

২০২২-০৯-১৭ ১২:০১:৫৯ /

আমরা ডিজিটাল বাংলাদেশের একটি ডিজিটাল দপ্তরে চাকরি করছি নিঃসন্দেহে আমাদের গর্বের বিষয়!একজন শিক্ষক হিসেবে কৃতজ্ঞচিত্তে ধন্যবাদ জানাচ্ছি সরকার তথা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকলকে।

এরই ধারবাহিকতায় সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলি কার্যক্রম শুরু হয়েছে।আমরা আনন্দিত হয়েছিলাম দীর্ঘদিন পর আমরা আমাদের সুবিধাজনক বিদ্যালয়ে বদলি হতে পারবো।কিন্তু বিধিবাম!আমাদের কাঙ্খিত বদলি তো দূরের কথা বদলি দুশ্চিন্তায় ভুগছি! 

বিশেষ করে কর্মরত শিক্ষক ৪ বা তার কম কর্মরত থাকায় সেসব বিদ্যালয়ের শিক্ষকরা আবেদন করারই সুযোগ পাচ্ছি না। আবার বিবাহিত মহিলা শিক্ষকদের আর বিড়ম্বনা! তাঁরাও বদলি বিধির জালে বদলি হতে পারছেন না!এ ক্ষেত্রে মহিলা শিক্ষক (হয়তোবা) চাকরি ছেড়ে দিতে বাধ্য হবেন,কারন জীবন সংসার বিচ্ছিন্ন হওয়ার চাকরি থেকে অব্যহতি নেয়াটায় শ্রেয বৈ কি!

অনেকে বলতে পারেন,বিশেষ করে যাঁরা বেকার তাঁরা,চাকরি করতে পারলে চাকরি ছেড়ে দিন,তাতে আমরা বেকাররা সুযোগ পাবো।কিন্তু একজন শিক্ষকের পিছনে সরকার প্রশিক্ষণ থেকে শুরু করে বিভিন্ন খাতে কোটি কোটি টাকা খরচ করে দক্ষ করে গড়ে তুলেছেন।এমন শিক্ষক চাকরি ছেড়ে দেয়া মানেই পরোক্ষভাবে সরকারেই ক্ষতি।

উপরোক্ত আলোচিত বিষয়ে এনালগ বদলির মত ৪ বা তার কম কর্মরত শিক্ষক বিশিষ্ট বিদ্যালয়ের শিক্ষকদের বদলির ক্ষত্রে তাদের বদলি আবেদন গ্রহণ করে,সমন্বয় কিংবা প্রতিস্থাপন সাপেক্ষে অনলাইন বদলির বিধি সংশোধনপূর্বক সুযোগ রাখতে এবং মহিলা শিক্ষকদের বদলির ক্ষেত্রেও বিধি সহজিকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বিনীত দাবি জানাচ্ছি। 

নিশ্চয়ই একজন চাকরিজীবী, গণপ্রজাতন্ত্রের নাগরিক হিসেবে বদলি মৌলিক অধিকার (চাকরিজীবী হিসেবে)।আশা করি প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ শিক্ষকদের "সমন্বিত অনলাইন বদলি-২০২২" সংশোধনপূর্বক শিক্ষকদের বদলি সহজীকরণে  আশু উদ্যোগ গ্রহন করবেন।


লেখকঃ আইসিটি সম্পাদক,বিপিটিএ কেন্দ্রীয় কমিটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ছুটি ছাড়াই আমেরিকা থাকেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক

ছুটি ছাড়াই আমেরিকা থাকেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক

জানানো হলো শিশুদের করোনা টিকা শুরুর তারিখ

জানানো হলো শিশুদের করোনা টিকা শুরুর তারিখ

সরকারি প্রাথমিক শিক্ষকদের বদলি সহজীকরণ!

সরকারি প্রাথমিক শিক্ষকদের বদলি সহজীকরণ!