ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

নালিতাবাড়ীতে মীনা দিবস উদযাপন

জাফর আহম্মেদ

২০২২-০৯-২৪ ১৫:৪৬:১৫ /

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় মীনা দিবস উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে ২৪ সেপ্টেম্বর (শনিবার) বর্ণাঢ্য র‌্যালীর মধ্য দিয়ে মীনা দিবস উদযাপন শুরু হয়।এবারের প্রতিপাদ্য বিষয় ছিল "আনন্দ নিয়ে পড়ব, সুন্দর ভবিষ্যত গড়ব"

উপজেলা পরিষদের হলরুমে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।অনুষ্ঠানে সকল অংশগ্রহণকারীর হাতে উপহার তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীন।এসময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ তৌফিকুল ইসলাম, সহকারী উপজেলা শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান ও সরোয়ার জাহানসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।


উল্লেখ্য মীনা দক্ষিণ এশিয়ার বিভিন্ন ভাষায় নির্মিত একটি জনপ্রিয় টিভি কার্টুন ধারাবাহিক ও কমিক বই। ১৯৯৩ সালে প্রথম টেলিভিশনে প্রচারিত হয়। কার্টুন ধারাবাহিকের মূল চরিত্র বাংলা ভাষায় নির্মিত কার্টুনগুলোর মধ্যে একটি অন্যতম জনপ্রিয় চরিত্র। মীনা কার্টুন শুধু বাংলা ভাষায় তৈরি হয়নি। হিন্দি, বাংলা সহ ২৯টি ভাষায় মীনা তৈরি হয়েছে। প্রথমে মীনার ১৩টি পর্ব বানানো হয়েছিল। প্রচার করা হয় সার্কভুক্ত সাতটি দেশের রাষ্ট্রীয় টেলিভিশনে। মীনা কার্টুনের মীনা চরিত্রের রূপদানকারী রাম মোহন।

দক্ষিণ এশীয় দেশগুলোতে বিভিন্ন সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সচেতনতা তৈরি এবং শিশুদের জন্য শিক্ষামূলক একটি অনুষ্ঠানের অংশ হিসেবে ইউনিসেফের সহায়তায় মীনা কার্টুন ধারাবাহিকটি নির্মিত হয়েছিল। যেসকল সচেতনতা মীনা কার্টুনের মাধ্যমে তৈরির চেষ্টা করা হয়েছে তার মধ্যে আছে, বাল্যবিবাহ বন্ধ করা, স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ ও ব্যবহারে উৎসাহিত করা, মেয়েদের স্কুলে পাঠানো, কমবয়সী মেয়েদের বিয়ে থেকে স্কুলকে বেশি গুরুত্ব দেওয়া, যৌতুক বন্ধ করা, ছেলে-মেয়ে সমান পুষ্টি ও সুযোগ-সুবিধার দাবিদার, প্রয়োজনীয় ও সমঅধিকার পেলে মেয়েরাও অনেক কিছু হতে পারে তা বোঝানো, শহরের বাসায় বাসায় কাজে সাহায্য করে এমন মেয়েদের প্রতি সুবিচার ও তাদের প্রয়োজনীয় শিক্ষা নিশ্চিত করা ইত্যাদি। 

প্রতিবছর ২৪ সেপ্টেম্বর মীনা দিবস হিসেবে দক্ষিণ এশিয়া, আফ্রিকা ও ইস্ট-এশিয়ার দেশসমূহে পালন করা হয়।

বাংলাদেশ শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ডিজিটাল উদ্ভাবনী মেলায় প্রাথমিকের প্রথম স্থান অর্জন

ডিজিটাল উদ্ভাবনী মেলায় প্রাথমিকের প্রথম স্থান অর্জন

নালিতাবাড়ী উপজেলা আ’লীগের সভাপতি মোস্তফা সম্পাদক ওয়াজ কুরুণী

নালিতাবাড়ী উপজেলা আ’লীগের সভাপতি মোস্তফা সম্পাদক ওয়াজ কুরুণী

নালিতাবাড়ীতে যুব রেড ক্রিসেন্ট এর পুর্নাঙ্গ কমিটি গঠন

নালিতাবাড়ীতে যুব রেড ক্রিসেন্ট এর পুর্নাঙ্গ কমিটি গঠন