ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

বিভিন্ন ক্যাটাগরির শিক্ষক নিয়োগে সামঞ্জস্যতা আসছে

বিডিশিক্ষা ডেস্ক

২০২২-১০-২৭ ১৯:৪৭:৪৭ /

ফাইল ছবি


স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে একই ক্যাটাগরির বিভিন্ন পদে নিয়োগে সামঞ্জস্যতা আনার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে একই ক্যাটাগরির বিভিন্ন পদে নিয়োগে কি কি অসামঞ্জস্যতা আছে তা নিয়ে শিক্ষার তিন অধিদপ্তর ও এনটিআরসিএর কর্মকর্তাদের আলোচনা করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সভায় অসামঞ্জস্যতা খুঁজে বের করতে বলা হয়েছে।

গত মঙ্গলবার বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের তিন এমপিও নীতিমালার সামঞ্জস্য বিধানের সভায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে নিশ্চিত করেছেন কর্মকর্তারা।

জানতে চাইলে সভায় অংশ নেয়া শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক কর্মকর্তা বলেন, তিনটি এমপিও নীতিমালা তিন প্রকারের শিক্ষা প্রতিষ্ঠানের একই ক্যাটাগরির পদগুলোতে নিয়োগ যোগ্যতা ও অভিজ্ঞতায় সমতা বিধানের চেষ্টা করা হচ্ছে। এসব বিষয় নিয়ে সভায় আলোচনা হয়েছে। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষকসহ কয়েকটি বিষয়ের শিক্ষক নিয়োগের কাম্য যোগ্যতা ও অভিজ্ঞতায় অসামঞ্জস্য আছে সেগুলো সমাধানের বিষয়ে আলোচনা  হয়েছে। শিক্ষকদের বেতন ফিক্সেশনের বিধান নিয়ে সভায় কোনো আলোচনা হয়নি। 

এ সভায় অংশ নিয়েছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক বেলাল হোসাইন। তিনি সভার বিষয়ের সুস্পষ্ট কোনো মন্তব্য করতে চাননি। তিনি বলেন, তিনটি এমপিও নীতিমালায় সামঞ্জস্যতা নিয়ে আলোচনা হয়েছে। তবে, যা আলোচনা হয়েছে তার কতটুকু রেজুলেশনে আসবে তা বলা যাচ্ছে না। তাই এ নিয়ে কোনো মন্তব্য করা উচিত হবে না। 

জানা গেছে, বেসরকারি স্কুল ও মাদরাসায় বাংলা ও ইংরেজি শিক্ষক নিয়োগের যোগ্যতায় অসামঞ্জস্যতা ছিলো। কিন্তু বিষয়টি ইতোমধ্যে সমাধান করা হয়েছে। মাদরাসার বাংলা ও ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক নিয়োগের যোগ্যতা সংশোধন  হয়েছে। এছাড়া স্কুল ও মাদরাসায় কৃষি শিক্ষক নিয়োগের যোগ্যতা নিয়ে জটিলতা ছিলো। প্রাণিবিজ্ঞান বিষয়ে অনার্স করে মাদরাসায় কৃষি শিক্ষক পদে যোগদান করা শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারছিলেন না। আর এ পদে নিয়োগে বিএড বাধ্যতামূলক ছিলো। কিন্তু সে জটিলতাও সমাধান করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। এদিকে মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহকারী সুপার পদে নিয়োগ যোগ্যতা ও অভিজ্ঞতার সঙ্গে কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও স্কুলের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগের বিষয়ে কিছু অসামঞ্জস্যতা আছে।  

মঙ্গলবার সকালে স্কুল-কলেজের এমপিও নীতিমালার বিধান স্পষ্টিকরণের বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তারা।  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, সভায় কয়েকটি বিষয় ছিলো। স্কুল এবং স্কুল অ্যান্ড কলেজের শাখা খোলার বিষয়টি স্পষ্টীকরণ নিয়ে  আলোচনা হয়েছে। 

বাংলাদেশ শিক্ষা/এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

সহকারী শিক্ষকের চুড়ান্ত ফল প্রকাশের তারিখ জানাল মন্ত্রণালয়

সহকারী শিক্ষকের চুড়ান্ত ফল প্রকাশের তারিখ জানাল মন্ত্রণালয়

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ সম্পর্কে যা জানা গেল

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ সম্পর্কে যা জানা গেল

সহকারী শিক্ষক নিয়োগের চুড়ান্ত ফল হতে পারে যে সময়ে

সহকারী শিক্ষক নিয়োগের চুড়ান্ত ফল হতে পারে যে সময়ে